বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সিটি করপোরেশন ও পৌরসভার কোটি টাকার অনিয়মে ক্ষোভ

সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

সরকারি অডিটে স্থানীয় সরকার প্রশাসনের ১৮টি প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে ট্রেড লাইসেন্স নবায়ন, বিলবোর্ড, হাট-বাজার ইজারা ও সেলামির টাকা সরকারি কোষাগারে জমা না দেওয়াসহ নানা অনিয়মের মাধ্যমে কোটি কোটি টাকার রাজস্ব ক্ষতি বা দুর্নীতির সঙ্গে জড়িতদের  বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি। কমিটি অডিট আপত্তিতে জড়িতদের কাছ থেকে টাকা আদায় করে সরকারি কোষাগারে জমা দেওয়ার সুপারিশ করে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী।

কমিটির সদস্য আবুল কালাম আজাদ, আবদুস শহীদ, মুস্তফা লুৎফুল্লাহ্, মো. শহীদুজ্জামান সরকার, আহসানুল ইসলাম টিটু, জহিরুল হক ভূঞা মোহন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, সাভার, টঙ্গী, মানিকগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, লাকসাম, মৌলভীবাজার, চাঁদপুর, রংপুর ও কক্সবাজার পৌরসভা এবং ঢাকা ও চটগ্রাম জেলা, বগুড়া জেলার শিবগঞ্জ ও গাজীপুর সদর উপজেলা পরিষদের ২০১১-১২ অর্থবছরের সরকারি অডিটে এসব অনিয়ম চিহ্নিত হয়।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে উপজেলা ও জেলা পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশনের ২০১১-২০১২ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ নিয়ে আলোচনা হয়। এসব প্রতিষ্ঠানের অডিট আপত্তির ২৯টি অনুচ্ছেদ নিষ্পত্তি করা হয়। ১(৬) অনুচ্ছেদ নিয়ে আলোচনায় ক্ষোভ প্রকাশ করা হয়। অবশিষ্ট টাকা আদায়ের সুপারিশ, ২(২১) অনুচ্ছেদে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের এবং অনাদায়ী অর্থ আদায়পূর্বক জমা দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া অন্যান্য আপত্তির বিষয় নিরসন তথা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা এবং আপত্তির অর্থ আদায় করে নিষ্পত্তির পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে সিএজি, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, ঢাকা ও চট্টগ্রাম জেলা পরিষদ, ডিএনসিসির সদস্য, বিভিন্ন পৌরসভার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর