বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

ক্লাসে কর্মঘণ্টা বাড়ছে ঢাবি শিক্ষকদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষকদের কর্মঘণ্টা বাড়ানো, ফ্যাকাল্টি বিশেষজ্ঞদের বিভাগের কাজে সংযুক্তি, অনার্স-মাস্টার্স পর্যায়ে মনোগ্রাফ-থিসিস বাধ্যতামূলক করাসহ চার বিষয়ে সুপারিশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একাডেমিক কাউন্সিল। গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব বিষয়ে সুপারিশ করা হয়।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া বিষয়গুলো নিশ্চিত করেছেন। তিনি জানান, এসব সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত অনুমোদন পাবে। সভাসূত্রে জানা যায়, সুপারিশ অনুযায়ী শিক্ষকদের কর্মঘণ্টা বাড়ানো হবে। সপ্তাহে একজন প্রভাষক ১৬ ঘণ্টা, সহকারী অধ্যাপক ১৪ ঘণ্টা, সহযোগী অধ্যাপক ১২ ঘণ্টা ও অধ্যাপক ১০ ঘণ্টা ক্লাস নেবেন। পরীক্ষার প্রশ্নপত্র, খাতা মূল্যায়ন ও ফলাফল তৈরি অতিরিক্ত বলে গণ্য হবে।

এ ছাড়াও বিশ্বের অন্য বিশ্ববিদ্যালয় বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত বিশেষজ্ঞদের তাদের তালিকা তৈরি ও পরবর্তীতে বিভাগের কাজ যেমন পরীক্ষা পদ্ধতি, এমফিল ও পিএইচডি গবেষণায় পর্যবেক্ষক হিসেবে তাদের সংযুক্ত করা হবে।

সুপারিশ অনুযায়ী শিক্ষকদের প্রশিক্ষণমূলক কর্মসূচি আরও বাড়ানো হবে। এ ক্ষেত্রে প্রশিক্ষণমূলক কর্মশালাগুলো সেন্টারের উদ্যোগে আয়োজন করা হবে। বিভাগের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট বিভাগ প্রশিক্ষণমূলক কর্মশালার আয়োজন করবে, যা পরবর্তীতে গবেষণায় ফান্ড গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ ছাড়াও যেসব বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের থিসিস কিংবা মনোগ্রাফ নেই, সেগুলোতে তা বাধ্যতামূলক করা হবে।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শিক্ষার গুণগত মান বাড়ানোর জন্য বেশ কিছু পদক্ষেপ রয়েছে। এগুলো তারই অংশ হিসেবে নেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর