বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বড় বাজেট পাচ্ছে খুলনাবাসী কেসিসির বাজেট ঘোষণা কাল

নিজস্ব প্রতিবেদক, খুলনা

করোনার কারণে ২০২০-২১ অর্থবছর খুলনা সিটি করপোরেশন-কেসিসির বাজেটে আয়-ব্যয়ে কাটছাঁট করা হয়। ওই অর্থবছরে বাজেট ছিল ৫০৪ কোটি ৩১ লাখ টাকার। তবে চলতি ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদান ও দাতা সংস্থা কয়েকটি প্রকল্পে অর্থায়নে সবুজ সংকেত দেওয়ায় বাজেটের আকার বাড়ছে। কর্মকর্তারা জানিয়েছেন, এবার আরও ১১৮ কোটি টাকা বেড়ে ৬২২ কোটি ৩৩ লাখ টাকার প্রস্তাবিত বাজেট আসছে। আগামীকাল (বৃহস্পতিবার) নগর ভবনে সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বাজেট ঘোষণা করবেন। সিটি মেয়র বলেন, বিশ্বজুড়ে করোনা মহামারীর কারণে উন্নয়ন প্রকল্পে দাতা গোষ্ঠীর অর্থায়ন হ্রাস পেয়েছে। তার পরও খুলনা মহানগরীতে বিদেশি সহায়তায় কয়েকটি প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি আধুনিক খুলনা গড়ে তোলা ও নগরবাসীর কাক্সিক্ষত সেবা প্রদানে নতুন বাস্তবমুখী উন্নয়ন প্রকল্প প্রণয়ন করা হচ্ছে।

তিনি বলেন, সব ওয়ার্ড এলাকায় সমানভাবে উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে লক্ষ্য রাখা এবং কাজের গুণগত মান শতভাগ নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

জানা যায়, এবারের বাজেটে মহানগরীর সড়ক, ড্রেনেজব্যবস্থা ও জলাবদ্ধতা নিরসনে গুরুত্ব দেওয়া হচ্ছে। পদক্ষেপ নেওয়া হয়েছে কভিড-১৯ প্রতিরোধ, মশক নিধন ও স্বাস্থ্যব্যবস্থার উন্নয়নে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর