বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সিডনি হারবারের আদলে হচ্ছে আর্চ সেতু

ময়মনসিংহ

ময়মনসিংহ প্রতিনিধি

সিডনি হারবারের আদলে হচ্ছে আর্চ সেতু

১ হাজার ১০০ মিটার ধনুক আকৃতির ব্রিজ নির্মাণ করা হবে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের ওপর। অস্ট্রেলিয়ার সিডনি হারবার ব্রিজের আদলেই এটি নির্মাণ হতে যাচ্ছে, যা দেশের ইতিহাসে প্রথম। এমন খবরে ময়মনসিংহ বিভাগবাসীর মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় ধরা হয় প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। চীনের নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ঋণ হিসেবে দেবে ১ হাজার ৯৩০ কোটি ৬৯ লাখ টাকা। ২০২৫ সালের জুন মাসের মধ্যে এই সেতু নির্মাণ সম্পন্ন করবে সড়ক বিভাগ। চার লেনের এই সেতুটি মহানগরীর কেওয়াটখালী এলাকার রেলব্রিজের পাশেই নির্মাণ হবে। সেতু নির্মাণ শেষ হলে ময়মনসিংহের সঙ্গে নেত্রকোনা, শেরপুর, কিশোরগঞ্জ জেলার যোগাযোগে সুবিধা বাড়বে এবং রাজধানী ঢাকার সঙ্গে নাকুগাঁও এবং হালুয়াঘাট স্থলবন্দরের বাণিজ্য বৃদ্ধি পাবে। ময়মনসিংহ সড়ক বিভাগের সূত্রে জানা যায়, প্রকল্পে স্টিল আর্চ স্ট্রকচার সেতু নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে ৪০৭ কোটি ৪৭ লাখ টাকা।

ব্রিজ ফাউন্ডেশন ও সাবস্ট্রাকচার নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪৮৯ কোটি ৭৫ লাখ টাকা এবং কংক্রিট ব্রিজ ও কালভার্ট নির্মাণে ব্যয় হবে ৭২৭ কোটি ৪৭ লাখ টাকা। এ ছাড়া এই প্রকল্পের অধীনে একটি টোলপ্লাজা, একটি ৫৫১ মিটার দৈর্ঘ্যরে সড়ক ওভারপাস ও ২৪০ মিটার দৈর্ঘ্যরে একটি রেলওয়ে ওভারপাস, সেতু রক্ষা বাঁধ নির্মাণ করা হবে। সেতু ও সংযোগ সড়ক হবে চার লেনের।

ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ওয়াহিদুজ্জামান জানান, সেতুতে কফার ড্যাম পদ্ধতির মাত্র দুটি পিলার থাকবে। ফলে নদের নাব্য সংকট কিংবা নৌযান চলাচলে কোনো সমস্যা হবে না। পিলার দুটি নদের দুই প্রান্তে স্থাপন করে তার ওপর ১৮০ মিটার দৈর্ঘ্যরে একটি মাত্র লোহার তৈরি ধাতব স্প্যান বসানো হবে। পুরো সেতুর দৈর্ঘ্য হবে ৩২০ মিটার। এ ছাড়া সেতুর দুই প্রান্তে ৬ দশমিক ২ কিলোমিটারের সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

তিনি আরও জানান, আগামী অক্টোবর মাসে দরপত্র আহ্বান করা হবে এবং যথাসময়ে নির্মাণকাজ সম্পন্ন করে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সর্বশেষ খবর