বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

খুলনায় অপচিকিৎসা বাড়ছে

র‌্যাবের অভিযানে ভুয়া চিকিৎসক গ্রেফতার

সামছুজ্জামান শাহীন, খুলনা

ধারাবাহিক মনিটরিং না থাকায় খুলনার অধিকাংশ বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসার নামে চলছে প্রতারণা। হাতে গোনা কয়েকটি ছাড়া বেশির ভাগ প্রতিষ্ঠানে নিয়মনীতির বালাই নেই। ভুয়া ডাক্তার দিয়ে ঝুঁকিপূর্ণ অপারেশনও করা হয় এসব ক্লিনিকে। এতে রোগীর অঙ্গহানিসহ মৃত্যুর সংখ্যা বাড়ছে।

জানা যায়, খুলনার নৈহাটিতে আরাফাত হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে হালিমা বেগম নামে এক রোগী পেটে ব্যথা নিয়ে ভর্তি হলে কর্তব্যরত চিকিৎসক মো. কামরুজ্জামান ‘জরায়ুতে ক্যান্সার’ জানিয়ে তার জরুরি অপারেশন করেন। এতে ওই রোগী অসুস্থ হয়ে পড়লে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসা নিয়ে জানতে পারেন অপারেশনের সময় তার জরায়ু কেটে বাদ দেওয়া হয়েছে ও কিডনি, মূত্রনালি জড়িয়ে সেলাই দেওয়া হয়েছে। অভিযোগ পেয়ে গতকাল ক্লিনিকটিতে অভিযান চালায় র‌্যাব। জানা যায়, ক্লিনিকের পরিচালক কামরুজ্জামান নিজেকে ‘এমবিবিএস’ পরিচয় দিলেও তার কোনো চিকিৎসা সনদ নেই। এ ছাড়া রোগী ভর্তি করে চিকিৎসা দেওয়ার ক্ষেত্রেও অনুমোদন নেই ক্লিনিকটির। ভ্রাম্যমাণ আদালতে ভুয়া ডাক্তার কামরুজ্জামানকে এক বছর ১০ মাসের কারাদন্ড দেওয়া ও ১ লাখ টাকা জরিমানা করা হয়। অনুমোদনহীন ক্লিনিকটিও সিলগালা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব মাহমুদ পাশা জানান, ওই চিকিৎসকের ব্যক্তিগত চিকিৎসা সনদের নিবন্ধন ও অন্যান্য কাগজপত্র ভুয়া।

 এ ছাড়া ক্লিনিকটিতে অপারেশন রুমে অক্সিজেনের ব্যবস্থা নেই, রোগী ও চিকিৎসকদের ডিউটির তথ্য-উপাত্ত সংরক্ষণ করা হয় না। ডায়াগনস্টিকে পরীক্ষা-নিরীক্ষায় নির্ধারিত ফির তালিকা নেই। এর আগে ১৭ জুলাই মহানগরীর গল্লামারীতে সুন্দরবন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অবৈধ গর্ভপাত, নবজাতক বিক্রির অপরাধে ক্লিনিক মালিকসহ ১০ জনকে গ্রেফতার করে র‌্যাব।

জানা যায়, খুলনা মহানগরীতে লাইসেন্সপ্রাপ্ত ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ১৬০টি। এর বাইরে অনুমোদনহীন অসংখ্য ক্লিনিকে চিকিৎসার নামে জীবন নিয়ে ছিনিমিনি খেলা হয়। র‌্যাব-৬ অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ মোশতাক আহমেদ জানান, ভুয়া ডাক্তার ও দালাল চক্রের খপ্পরে পড়ে প্রত্যন্ত অঞ্চল থেকে আসা সহজ-সরল রোগী ও স্বজনরা প্রতারণার শিকার হচ্ছেন। এ অপতৎপরতা বন্ধে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর