বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

৪৯৮ কোটি টাকা ব্যয়ে ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

অনিয়ম, দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সের দুটি ভবনে পর্দা সরবরাহের প্রস্তাব বাতিল করা হয়েছে। পাশাপাশি আদমশুমারির জন্য ৩ লাখ ৯৫ হাজার ট্যাব কেনার প্রস্তাব বাতিল করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। তবে সভায় ৪৯৮ কোটি ৭৯ লাখ ৯৮ হাজার ৯৪ টাকায় অন্য চারটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোয় অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

অর্থমন্ত্রী বলেন, সভায় পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পের আওতায় (তিন পার্বত্য জেলার জন্য) ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সোলার হোম সিস্টেম ও ৩২০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সোলার কমিউনিটি সিস্টেম কেনার জন্য তিনটি প্রতিষ্ঠান থেকে দর প্রস্তাব পাঠানোর অনুরোধ করা হলে একটি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে যা রেসপনসিভ হয়। দর প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড’-এর কাছ থেকে ২০৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার টাকায় বর্ণিত সোলার সিস্টেম সরবরাহ ও স্থাপনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, বছরের প্রথম দিনে শিশুদের মধ্যে নতুন পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণের জন্য ২০২২ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), অষ্টম ও নবম শ্রেণি, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ি (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি), দাখিল (অষ্টম ও নবম শ্রেণি) এবং দাখিল ভোকেশনাল স্তরের ২৮০টি টেন্ডারে ১২ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ৯৭ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৬৫৯টি দর প্রস্তাব জমা পড়ে। তার মধ্যে ৫৮৮টি দরপ ্রস্তাব রেসপনসিভ হয়। টিইসি কর্তৃক ২৮০টি টেন্ডারের বিপরীতে ৩২টি টেন্ডারে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন ছয়টি দরদাতা প্রতিষ্ঠান ১ কোটি ৬৮ লাখ ৩০ হাজার ৯৭১ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ৫৯ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৪৪ টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ ছাড়া ২০২১-২২ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (সাবিক) থেকে তৃতীয় লটে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সাবিকের সঙ্গে চুক্তি অনুসারে সারের দাম নির্ধারণ করে তৃতীয় লটে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানি করা হবে। প্রতি মেট্রিক টন ৪৬০.৮৩ মার্কিন ডলার হিসেবে ১ কোটি ৩৮ লাখ ২৪ হাজার ৯০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১১৭ কোটি ৪৪ লাখ ২৫ হাজার ২৫৫ টাকা ব্যয় হবে।

সভায় পাবনার ঈশ্বরদীতে বাস্তবায়নাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সে ডব্লিউডি-২৫ প্যাকেজের আওতায় পর্দা সরবরাহ এবং স্থাপনের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দরপত্র জমা পড়ে। তার মধ্যে কারিগরিভাবে একটি রেসপনসিভ হয়। একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান ইউরোশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ঢাকার কাছ থেকে পর্দা কেনা ও স্থাপন কাজের সুপারিশ করে দরপত্র মূল্যায়ন কমিটি। তবে দাম বেশি হওয়ায় প্রস্তাবটি বাতিল করেছে কমিটি। একটি ২০ তলা ভবন এবং একটি ১৬ তলা ভবনে ১৯৬টি ইউনিটের পর্দা সরবরাহ করার কথা ছিল। প্রতিটি ইউনিটে পর্দার জন্য ২ লাখ ৩ হাজার ৫৬৯ টাকা হিসেবে মোট ব্যয় ধরা হয়েছিল ৪ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৫৪৫ টাকা।

সভায় আদমশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় ট্যাব ফর ক্যাপি (কম্পিউটার অ্যাসিস্টেড পারসোনাল ইন্টারভিউইং) ফর মেইন সেনসাস কেনার একটি প্রস্তাবও ফেরত দিয়েছে কমিটি। ২৫ থেকে ৩১ অক্টোবর সময়ে মাঠপর্যায়ে আদমশুমারির তথ্য সংগ্রহের জন্য আদমশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পের আওতায় ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট কেনার জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ফেয়ার ইলেকট্রনিকস লিমিটেড ৫৪৮ কোটি ৭৩ লাখ ১৭ হাজার ৭০ টাকা উল্লেখ করে; যা দরপত্র মূল্যায়ন কমিটি সুপারিশ করে। দরপত্রে অংশগ্রহণকারী দেশি প্রতিষ্ঠান ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৪০২ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার ৭৯০ টাকা উল্লেখ করে; যা সুপারিশকৃত দরদাতার চেয়ে ১৪৬ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ২৮০ টাকা কম।

সর্বশেষ খবর