বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
মেজর সিনহা হত্যা মামলা

তৃতীয় দিনের সাক্ষ্য গ্রহণ সম্পন্ন পুলিশের তিন সদস্য প্রত্যাহার

কক্সবাজার প্রতিনিধি

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে তৃতীয় দিনের সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ১০টা ৪০ মিনিটে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে সিনহার সঙ্গী সাহেদুল ইসলাম সিফাতের মুলতবি সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে দিনের বিচারিক কার্যক্রম শুরু হয়। বিকাল সাড়ে ৪টায় সম্পন্ন হয় সিফাতের সাক্ষ্য গ্রহণ ও জিজ্ঞাসাবাদ। এরপর অন্য সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শুরু হয়। এর আগে সকাল পৌনে ১০টায় কক্সবাজার জেলা কারাগার থেকে প্রিজন ভ্যানে করে ১৫ আসামিকে কড়া পুলিশ পাহারায় আদালতে আনা হয়। ওসি প্রদীপের আদালত কক্ষে মোবাইল ফোনে কথা বলার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর গতকাল সকাল থেকে আদালত ও আশপাশ এলাকায় ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়।

মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। আদালতে দায়িত্বে অবহেলার কারণে পুলিশের তিন সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। এ ব্যাপারে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। এদিকে সিনহা হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন।

মঙ্গলবার সিফাতের সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয়নি। সেদিন রাত ৮টায় বিচার কার্যক্রম মুলতবি ঘোষণা করে তৃতীয় দিনে তা গ্রহণ করা হবে বলে আদেশ দেয় আদালত। এরপর গতকাল আবার শুরু হয় আদালতের মুলতবি কার্যক্রম।

রাষ্ট্রপক্ষের আইনজীবী কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম বলেন, গতকাল সিফাতের মুলতবি সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে মামলার তৃতীয় দিনের বিচারিক কার্যক্রম শুরু হয়। তার সাক্ষ্যদান শেষে আসামিদের আইনজীবীরা তাকে জেরা করেন। প্রথম দফায় তিন দিনে সাক্ষ্যদানের জন্য মামলার ৮৩ আসামির মধ্যে ১৫ জনকে আদালতে উপস্থিত থাকতে সমন জারি করা হয়েছিল। এদের মধ্যে প্রথম দিনে সাক্ষ্যদানের জন্য বাদী ও মামলার ২ নম্বর সাক্ষীসহ চারজন আদালতে উপস্থিত ছিলেন। তবে গত তিন দিনে শুধু দুজনের সাক্ষ্য নেওয়া সম্ভব হয়েছে। বাকি সময়ের মধ্যে যথাসম্ভব অপর সাক্ষীদের সাক্ষ্য নেওয়া হবে।

ওসি প্রদীপের আদালত কক্ষে মোবাইল ফোনে কথা বলা সম্পর্কে কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) মো. হাসানুজ্জামান পিপিএম বলেন, এ ঘটনায় এটিএসআই মো. শাহাব উদ্দিন, কনস্টেবল আবদুস সালাম ও আবদুল কাদেরকে দায়িত্বে অবহেলার কারণে প্রত্যাহার করা হয়েছে। এ ব্যাপারে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার পংকজ বড়ুয়াকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আদালতের নিরাপত্তা বিবেচনায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর