শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে

প্রতিদিন ডেস্ক

ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে

ফুলবাড়ী দিবস পালন উপলক্ষে গতকাল দেশের বিভিন্ন স্থানে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি সমাবেশ, শোকর‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালন করে। দিনাজপুরের ফুলবাড়ীতে কয়লাখনিবিরোধী ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ এশিয়া এনার্জিকে অবিলম্বে দেশ থেকে বহিষ্কারসহ ছয় দফা চুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবি জানান।

তিনি বলেন, ‘২০০৬ সাল থেকে দীর্ঘদিন এলাকাবাসীর প্রতিবাদ ও প্রতিরোধের মুখে এশিয়া এনার্জি ফুলবাড়ী কয়লা সম্পদ লুটপাট করতে পারছে না। তাই তারা আবারও ষড়যন্ত্র করছে। ফুলবাড়ী নিয়ে নতুন কোনো ষড়যন্ত্র করলে, তাদের প্রতিহত করতে সেদিনের চেয়ে আরও ভয়াবহ আন্দোলন গড়ে তোলা হবে। খনিবিরোধী আন্দোলনকে নস্যাৎ করতে আন্দোলনকারী নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা করা হয়েছে। অবিলম্বে নেতা-কর্মীদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিষ্কারসহ ছয় দফা ফুলবাড়ী সমঝোতা চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে।’ দিবসটি উপলক্ষে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে গতকাল সকালে সংগঠনের সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদের নেতৃত্বে পৌর শহরে শোক র‌্যালি বের হয়। র‌্যালি শেষে নিহতদের স্মরণে নির্মিত শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

কিশোরগঞ্জ : জেলা শহরের কালীবাড়ি সড়কে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি কিশোরগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, কিছু আমলা, কিছু মন্ত্রী ও দালালদের পকেট ভারী করতে বিদেশি কিছু কোম্পানি দিয়ে সরকার আমাদের দেশের খনিজ সম্পদ উত্তোলনের দায়িত্ব দেয়। অথচ এসব খনিজ সম্পদ উত্তোলনে দেশীয় প্রতিষ্ঠানেরই সক্ষমতা রয়েছে। প্রকৌশলী সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন নজরুল ইসলাম শাহজাহান, অ্যাডভোকেট শফীকুল ইসলাম, আবুল হাসেম মাস্টার, বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মুক্তা, সিরাজুল ইসলাম সাত্তার, আবদুর রহমান রুমী, অ্যাডভোকেট হাসান ইমাম রঞ্জু, আলাল মিয়া, বীর মুক্তিযোদ্ধা নূরুল হক, আসাদ আরভিং, বেণু ঘোষ, অ্যাডভোকেট সোহেল রানা প্রমুখ। 

বরিশাল : ফুলবাড়ী চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং দেশীয় কোম্পানির মাধ্যমে ভোলার গ্যাস উত্তোলন করে বরিশালে গ্যাসভিত্তিক শিল্প-কারখানা স্থাপনের দাবিতে সমাবেশ হয়েছে। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি বরিশাল জেলা শাখার উদ্যোগে গতকাল নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই সমাবেশ হয়। সংগঠনের জেলা আহ্বায়ক কমরেড সাইদুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন অধ্যাপক আ. ছত্তার, অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, শাহ আজিজুর রহমান খোকন, হারুন অর রশিদ মাহমুদ, ডা. মনীষা চক্রবর্তী ও আরিফুর রহমান মিরাজ প্রমুখ।

উল্লেখ্য, ২০০৬ সালের ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ী কয়লাখনি থেকে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের জন্য এশিয়া এনার্জি কোম্পানির বিরুদ্ধে স্থানীয়ভাবে সমাবেশ হয়। সমাবেশে বিডিআরের গুলিতে আন্দোলনকারী তিনজন নিহত ও প্রায় দুই শতাধিক আহত হন। পরে এ আন্দোলন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। এ অবস্থায় তৎকালীন বিএনপি-জামায়াত সরকার ফুলবাড়ী চুক্তি করতে বাধ্য হয়। সেই থেকে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠন প্রতি বছর ২৬ আগস্ট ফুলবাড়ী দিবস হিসেবে পালন করে আসছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর