শনিবার, ২৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা
একনজরে

সিলেটে স্বেচ্ছাসেবক দলে উচ্ছ্বাস ও বিষাদের সুর

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি নিয়ে থামছে না ঝড়। কমিটি নিয়ে একদিকে চলছে উচ্ছ্বাস, অন্যদিকে চলছে ক্ষোভ আর পদত্যাগ। প্রায় এক যুগ পর নতুন আহ্‌বায়ক কমিটি পেয়ে উচ্ছ্বসিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মুক্তাদির আহমদ বলয়ের নেতা-কর্মীরা। নগরীতে শোডাউন করে তারা নিজেদের শক্তিশালী অবস্থানের জানান দেওয়ার চেষ্টা করছেন। অন্যদিকে ক্ষোভের অনলে পুড়ছে বিরোধী গ্রুগ। গত ১৭ আগস্ট সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন আহ্‌বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার পর রাতেই তাৎক্ষণিক মিছিল বের করেন কমিটির নেতা ও তাদের অনুসারীরা। অন্যদিকে কমিটি ঘোষণার পরপরই খন্দকার মুক্তাদির বিরোধী সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সহ ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক ও কেন্দ্রীয় সহ স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সামসুজ্জামান জামান গ্রুপে দেখা দেয় ক্ষোভ। রাজপথে উভয় গ্রুপ মুখোমুখি না হলেও চলতে থাকে পাল্টাপাল্টি শক্তিমত্তা প্রদর্শন। কমিটির নেতারা দলীয় কর্মসূচি পালন ও শোডাউনের মাধ্যমে নিজেদের অবস্থানের জানান ও জামান অনুসারীরা কমিটি প্রত্যাখ্যান করে শুরু করেন পদত্যাগ।

১৮ আগস্ট বিএনপির কেন্দ্রীয় নেতা ও জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক আহ্‌বায়ক অ্যাডভোকেট জামান পদত্যাগের পরদিন জমকালো আয়োজনে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেন বর্তমান আহ্‌বায়ক কমিটির নেতারা। প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটার পাশাপাশি আলোচনা সভারও আয়োজন করেন তারা। ২৫ আগস্ট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটির নেতারা বিএনপি ও অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতা-কর্মীদের নিয়ে হজরত শাহজালাল (রহ.)-এর মাজার জিয়ারত ও সমাবেশ করেন। পরে বিশাল শোডাউন করেন তারা। একই দিন বিকালে বিভিন্ন উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবক দলের অ্যাডভোকেট জামান অনুসারী শতাধিক নেতা-কর্মী সংবাদ সম্মেলন করে পদত্যাগ করেন। এর আগে স্বেচ্ছাসেবক দলের অভ্যন্তরীণ কোন্দলের জেরে মহানগর তাঁতী দলের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদত্যাগ করেন। সর্বশেষ গতকাল মহানগরীর ১৪ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের আহ্‌বায়ক কমিটির বেশিরভাগ নেতা প্রেস ব্রিফিং করে পদত্যাগের ঘোষণা দেন।

একের পর এক পদত্যাগের ঘটনায় সিলেটে দলের সাংগঠনিক অবস্থা ধুলায় মিশে গেছে বলে দাবি করেছেন জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক যুগ্ম আহ্‌বায়ক নাজিম উদ্দিন লস্কর। তবে এই পদত্যাগ দলের সাংগঠনিক অবস্থায় কোনো প্রভাব ফেলবে না বলে দাবি করেছেন জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্‌বায়ক আবদুল আহাদ খান জামাল।

 

 

সর্বশেষ খবর