সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ইসিতে সাংবাদিক প্রবেশে কঠোরতা

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনে (ইসি) গণমাধ্যমকর্মীদের প্রবেশে নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কার্ড ঝুলিয়ে চলতে হবে এবং নির্বাচন ভবনে প্রবেশের আগেই গেটে নাম অ্যান্ট্রি করে প্রবেশ করার নিয়ম করা হয়েছে। শুধু নাম অ্যান্ট্রি নয় পুলিশের জেরার মুখেও পড়তে হচ্ছে গণমাধ্যমকর্মীদের। হঠাৎ নাম অ্যান্ট্রি করার নিয়মের বিষয়ে জানতে চাইলে পুলিশ বলেছে, পুলিশের কাজে বাধা দেবেন না। যা বলছি করেন। এ ছাড়া খাতায় নাম অ্যান্ট্রির আগেই পুলিশের কাছে ৬-৭টি প্রশ্নের উত্তর দিতে হচ্ছে। এই প্রশ্নের মধ্যে রয়েছে- কোন কর্মকর্তার কাছে যাবেন, কী কাজে যাবেন? কতক্ষণ থাকবেন।

এই নতুন নির্দেশনা জারি করা নিয়ে গতকাল গণমাধ্যমকর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতন্ডাও হয়েছে। পুলিশ গণমাধ্যমকর্মীদের নানা প্রশ্ন করাকে পুলিশের কাজে বাধা দেওয়ার শামিল বলেও উল্লেখ করে। সরকারি কাজে বাধা দেওয়ার কারণে গণমাধ্যমকর্মীদের আটক করার হুমকিও দেওয়া হয়। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সংবাদ সংগ্রহ করতে গিয়ে নির্বাচন কমিশন বিটের রিপোর্টাররা হয়রানির শিকার হন। ইসির প্রবেশ গেটে আগে কখনো নাম অ্যান্ট্রি করার নির্দেশনা না থাকলেও গতকাল হঠাৎ এই নির্দেশনা জারি করা হয়েছে কেন? সেই উত্তর ইসির কেউ দিচ্ছেন না। তবে একাদশ সংসদ নির্বাচনের আগেও ইসিতে প্রবেশ করা নিয়ে সাংবাদিকদের সঙ্গে একাধিক দিন বাকবিতন্ডা হয়েছে।

গতকাল নাম অ্যান্ট্রি করতে গিয়ে পুলিশের প্রশ্নের মুখোমুখি হতে হয় এই প্রতিবেদকসহ অনেক সংবাদকর্মীকে। পুলিশের প্রশ্ন আপনি সাংবাদিক? আপনার ক্যামেরা ও রেকর্ডার কোথায়? কী কাজে যাবেন? কোন কর্মকর্তার কাছে যাবেন? এদিকে গেটে নাম অ্যান্টি করা ও সাংবাদিক হয়রানির বিষয়ে জানতে চাইলে ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাংবাদিক হয়রানির বিষয়ে আমার কিছু করার নেই। আমি সংশ্লিষ্টদের ডেকে জানব। কী ঘটেছিল।

ঘটনা : গতকাল দুপুরে ইসির মূল গেট দিয়ে দ্রুত নির্বাচন ভবনে প্রবেশের সময় পুলিশ হঠাৎ আটকে দেয় ইসি বিটের একাধিক সংবাদকর্মীকে। তখন সংশ্লিষ্ট রিপোর্টাররা প্রশ্ন করেন নতুন কোনো নির্দেশনা জারি করেছে ইসি? পুলিশ সদস্যরা বললেন, কার্ড দেখতে চেয়েছি কার্ড দেখান। তখন নির্বাচন কমিশন বিটে কাজ করার জন্য ইসির সরবরাহ করা কার্ড দেখানো হয় তাদের। যদিও সেই কার্ড নিয়ে তাদের প্রশ্ন। সাংবাদিকদের কার্ডে নির্বাচন কমিশনের লোগো কেন? পরে সংবাদকর্মীরা নিজ নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখান। কিন্তু তাদের প্রশ্ন আপনারা সাংবাদিক, আপনাদের ক্যামেরা কোথায়? রেকর্ডার কোথায়? কোথায় যাবেন? কেন যাবেন? কার কাছে যাবেন?

পুলিশ সদস্যরা বললেন, নাম-ঠিকানাসহ বিস্তারিত খাতায় লিখে যেতে হবে। তা না হলে ইসিতে ঢুকতে পারবেন না। নাম অ্যান্ট্রি করতে অনেকটা বাধ্য করা হয় গণমাধ্যমকর্মীদের। ইসিতে প্রবেশের সময় আগে এমন নিয়ম কখনো ছিল না উল্লেখ করলে পুলিশের দায়িত্বরত সদস্য মাকসুদ-খোরশেদ এই প্রতিবেদককে বলেন, পুলিশের কাজে বাধা দেবেন না। যা বলছি তাই করেন। পরে এই প্রতিবেদক খাতায় নাম অ্যান্ট্রি করে নির্বাচন ভবনে প্রবেশ করেন। এই সময়ে আরও একাধিক সংবাদকর্মী নাম অ্যান্টি করে প্রবেশ করেন ইসি ভবনে। এ বিষয়ে জানতে চাইলে ইসির গেটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কামাল বলেন, ইসির নির্দেশনা রয়েছে ইসি ভবনে প্রবেশ করতে হলে কার্ড ঝুলিয়ে প্রবেশ করতে হবে। আপনি কার্ড গলায় ঝুলাননি। তবে খাতায় অ্যান্ট্রি করার নির্দেশনার বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর