সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শেষ হলো ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের প্রতিযোগিতা

সাংস্কৃতিক প্রতিবেদক

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে আত্মহত্যা প্রতিরোধমূলক ছোটগল্প, প্রবন্ধ ও পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতা-২০২১ এর আয়োজন করেছে ব্রাইটার টুমরো ফাউন্ডেশন (বিটিএফ)। গতকাল শেষ হওয়া এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৪৩০ জন প্রতিযোগীর মধ্যে ১৩৪ জন ছোটগল্প, ৯৭ জন প্রবন্ধ ও ১৯৯ জন পোস্টার ডিজাইনিং প্রতিযোগিতায় অংশ নেয়। জুরিবোর্ডে আছেন চিত্রশিল্পী মনিরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দম্পতি রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি, ডকুমেন্টারি ফিল্ম মেকার আমিনুর রহমান বাচ্চু, কবি ও সাংবাদিক জুনান নাশিত, লেখক ও সাংবাদিক শান্তা মারিয়া প্রমুখ।

১০ সেপ্টেম্বর এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হবে।

ওইদিন প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক। অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাড়া আরও তিনজনকে পুরস্কৃত করা হবে। আত্মহত্যা প্রতিরোধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ডা. হেলাল উদ্দিন আহমেদের নাম ঘোষণা করা হবে। মাহমুদুর রহমান মুগ্ধকে শ্রেষ্ঠ সংগঠক ও ব্রাইটার টুমরো ফাউন্ডেশনকে বিশেষ সহযোগিতার জন্য ইনারহুইল ক্লাব নর্থ ওয়েস্টের সভাপতি সাজেদা আখতার ও সাংবাদিক হাসান সোহেলকে পুরস্কার প্রদানের ঘোষণা দেওয়া হবে। তিনটি ক্যাটাগরিতেই প্রথম পাঁচজন করে মোট ১৫ জনকে পুরস্কৃত করা হবে। প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১২ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৮ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ৬ হাজার টাকা, চতুর্থ পুরস্কার ৪ হাজার টাকা ও পঞ্চম পুরস্কার ৩ হাজার টাকা।

বিশ্বব্যাপী আত্মঘাতী আচরণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং জীবনের মূল স্রোতধারার সঙ্গে মানুষকে যুক্ত করার লক্ষ্যে  প্রতিবছর ১০ সেপ্টেম্বর পালিত হয়ে থাকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি)-এর উদ্যোগে বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর অনুমোদনের মাধ্যমে ২০০৩ সালের ১০ সেপ্টেম্বর বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালন চালু করা হয়। এবারের দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় হলো- কাজের মাঝে জাগাই আশা (ক্রিয়েটিং হোপ থ্রু অ্যাকশন)। অর্থাৎ কর্মের মাধ্যমে অনুপ্রাণিত করে মানুষকে আশাবাদী করে তোলাই মূল লক্ষ্য।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর