শিরোনাম
মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ক্ষুদ্র উদ্যোক্তাদের ৪ শতাংশ সুদে ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

নিজস্ব প্রতিবেদক

মহামারী করোনাভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত এসএমই খাতের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আরও ২০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। সারা দেশের প্রান্তিক অঞ্চলের এবং নারী-উদ্যোক্তারা মাত্র ৪ শতাংশ সুদে এই ঋণ সুবিধা পাবেন। যা আগামী মাসেই বিতরণ শুরু হবে। সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তারা সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করবেন বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন। গতকাল বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান এবং মো. সিরাজুল হায়দার। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, পাঁচ ক্যাটাগরির উদ্যোক্তাদের ঋণ প্রদানে প্রাধান্য দেওয়া হবে।

এর মধ্যে রয়েছে- যারা সরকারের প্রথম দফার প্রণোদনার আওতায় ঋণপ্রাপ্ত হননি। অগ্রাধিকারভুক্ত এসএমই সাব-সেক্টর এবং ক্লাস্টারের উদ্যোক্তা। নারী-উদ্যোক্তা। নতুন উদ্যোক্তা অর্থাৎ যারা এখনো ব্যাংক ঋণ পাননি। পশ্চাৎপদ ও উপজাতীয় অঞ্চল, শারীরিকভাবে অক্ষম এবং তৃতীয় লিঙ্গের উদ্যোক্তারা।

 আগে প্রণোদনার ঋণ না পাওয়া উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হবে। প্রকৃত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি নিশ্চিত করতে হবে। প্যাকেজের সর্বোচ্চ সীমা ৭৫ লাখ টাকা থেকে ৫০ লাখ টাকায় কমিয়ে আনা হতে পারে।

এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর ২০২১ এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের পরবর্তী সভায় ঋণ বিতরণের সংশোধিত নীতিমালা অনুমোদনের পর শিগগিরই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করা হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি ঋণ বিতরণ শুরু করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে ড. মো. মফিজুর রহমান আরও বলেন, গত অর্থবছরে ১০০ কোটি টাকা বিতরণের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ ছিল, তা মোকাবিলা করে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ২০০ কোটি টাকা বিতরণে আশাবাদী এসএমই ফাউন্ডেশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর