বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

শেষ হলো শোকের মাসের আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে শোকাবহ এই আগস্টেই জাতি শ্রদ্ধাভরে স্মরণ করে বঙ্গবন্ধুসহ ৭৫-এর সব শহীদদের। গতকাল ছিল শোকাবহ আগস্টের শেষ দিন। এদিন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান নানা আয়োজনে পালন করেছে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী। এদিন আলোচনা, স্বরচিত কবিতা পাঠ ও সংগীতের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। সংগঠনটির ফেসবুক পেজ থেকে রাত সাড়ে ৮টায় সরাসরি সম্প্রচারিত হয় এই আয়োজন। শিল্পী বিশ্বজিৎ রায়ের সঞ্চালনায় এতে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন- বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, কবি নাসির আহমেদ ও কবি আমীরুল ইসলাম। সংগীত পরিবেশন করেন বিশ্বজিৎ রায়, আবুবকর সিদ্দিক, চম্পা বণিক ও সুষ্মিতা সাহা। অন্যদিকে বাংলা একাডেমির আয়োজনে শেষ হলো শোকের মাসের আয়োজন।

সকাল ১১টায় শুরু হয় ‘শোক ও শক্তির মাস আগস্ট ২০২১’ শিরোনামের শেষ দিনের আয়োজন। শুরুতেই বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ‘প্রজন্মের ভাবনায় বঙ্গবন্ধু’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শাহাদাৎ হোসেন নিপু।

এতে অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল। বঙ্গবন্ধুকে নিবেদিত স্বরচিতে কবিতা পাঠ করেন কবি মহাদেব সাহা। অনুষ্ঠানে ১৫ জন কবি ও আটজন বাচিকশিল্পী বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ ও আবৃত্তি করেন। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা। আর বিকাল ৩টায় দ্বিতীয় পর্বের আয়োজনে ‘বঙ্গবন্ধুর ভাষণ : স্বাধীন বাংলাদেশের স্বপ্ন-সত্তা-ভবিষ্যৎ ও শ্রমজীবী মানুষ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সরিফা সালোয়া ডিনা এবং ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারীদের আন্দোলন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন এম আবদুল আলীম। এতে কবিতা পাঠ করেন কবি জাহিদুল হক, নাসির আহমেদ, শিহাব সরকার এবং মারুফুল ইসলাম। আবৃত্তি করেন কৃষ্টি হেফাজ, আহকামউল্লাহ, মাসুদুজ্জামান এবং মুজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শনী এবং বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশিত বইয়ের ডিজিটাল প্রদর্শন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর