বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ডেঙ্গুতে আগস্টে মারা গেছেন ৩৩ জন

কমছে করোনা, ডেঙ্গু সহনীয় : স্বাস্থ্য অধিদফতর

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুতে আগস্টে মারা গেছেন ৩৩ জন

ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে এক দিনে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে আগস্ট মাসে ৩৩ জন মারা গেলেন ডেঙ্গু আক্রান্ত হয়ে। আর এ বছর মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ জনে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে এই রোগে কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে জুলাই থেকে রোগী বাড়ায় গত দুই মাসেই ৪৫ জন মারা গেছেন ডেঙ্গুতে। আগস্টের শুরুর দিকে ডেঙ্গুতে শনাক্ত ও মৃত্যু বাড়তে থাকলেও গত কয়েক দিন তা কমে আসছিল। গত তিন দিন কোনো মৃত্যুর তথ্যও দেয়নি স্বাস্থ্য অধিদফতর। তবে গতকাল নতুন করে মৃত্যুর তথ্য আসার পাশাপাশি শনাক্ত রোগীও বেড়েছে। গতকাল ২৯৫ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছে অধিদফতর। এর এক দিন আগে এ সংখ্যা ছিল ২৬৬ জন। নতুন আক্রান্তদের ২৫০ জনই ঢাকা মহানগরীর, ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন আরও ৪৫ জন। আগস্ট মাসে এই মৌসুমের সর্বোচ্চ ৭ হাজার ৬৯৮ জন রোগী ডেঙ্গু নিয়ে হাসপাতালে এসেছেন। আর চলতি বছর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন মোট ১০ হাজার ৬৫১ জন ডেঙ্গু রোগী। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত আট মাসে ডেঙ্গুতে আক্রান্ত হওয়াদের ৯ হাজার ৪৪৭ জনই সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। বর্তমানে হাসপাতালগুলোতে চিকিৎসাধীন আছেন ১ হাজার ১৫৬ জন।

এদিকে দেশে করোনা সংক্রমণ নিম্নমুখী ও ডেঙ্গুজ্বর সহনীয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল করোনার পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এসব কথা জানানো হয়। স্বাস্থ্য অধিদফতরে পরিচালক নাজমুল ইসলাম এই বুলেটিন উপস্থাপন করেন।

 

 

তিনি বলেন, এক সপ্তাহ ধরে করোনায় মৃত্যুতে একটি নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। গতকাল রোগী শনাক্ত ১২ শতাংশের নিচে ছিল। সামগ্রিকভাবে গত এক মাসে সংক্রমণের যে গতি, তাতে জুলাইয়ের শেষ সপ্তাহ ও আগস্টের প্রথম সপ্তাহ থেকে শেষের দিকে এসে একটি নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।

স্বাস্থ্য অধিদফতর বলছে, দেশে গত এক সপ্তাহে ৬৮২ জন মারা গেছেন করোনায়। এ সময়ে ১ লাখ ৭৩ হাজার ৬৯১টি করোনার পরীক্ষা হয়েছে, যা আগের সপ্তাহের তুলনায় ২৭ শতাংশ কম। গত ৭ দিনে শনাক্ত রোগীর সংখ্যা ২২ হাজার ৬৮৮, যা এর আগের ৭ দিনের তুলনায় ১৬ হাজার ৬৮০ কম। গত ৭ দিনে দেশে করোনায় যে মৃত্যু হয়েছে, তা আগের ৭ দিনের চেয়ে ৪১ শতাংশ কমেছে।

এ বছরের ফেব্রুয়ারিতে করোনার রোগীর সংখ্যা ছিল ১১ হাজার ৭৭, যা জুলাইয়ে ৩ লাখ ৩৬ হাজার ২২৬ এ দাঁড়ায়। এ ছাড়া আগস্ট মাসে ২ লাখ ৫১ হাজার ১৩৪ জন রোগী শনাক্ত হয়েছেন। অধিদফতরের দাবি, কার্যকর বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে শনাক্তের হার কমে এসেছে। স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, সবচেয়ে বেশি করোনার রোগী শনাক্ত হয়েছেন ঢাকায়, ৫ লাখের বেশি। চট্টগ্রামে ৯৬ হাজারের বেশি। নোয়াখালী জেলায় সবচেয়ে কম ২১ হাজার ৯৩৯ জন রোগী শনাক্ত হয়েছেন।

নাজমুল ইসলাম বলেন, ডেঙ্গু পরিস্থিতি ২০১৯ সালের তুলনায় একটি সহনীয় অবস্থায় আছে। কিন্তু এটিকে আমরা আরও নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারি, যদি প্রত্যেকে নিজ নিজ কাজগুলো যথাসময়ে শেষ করি। এডিসের বংশ বৃদ্ধি নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা নেওয়া হলে ডেঙ্গু পরিস্থিতি আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর