সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৭ হাজার পয়েন্টের নতুন উচ্চতায় ডিএসইর সূচক

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। কয়েকমাস ধরে বাড়তে থাকা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক নতুন উচ্চতায় উঠেছে। গতকাল ডিএসইর সূচক প্রথমবারের মতো ৭ হাজার পয়েন্ট ছাড়িয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচকেরও বড় উত্থান হয়েছে।  বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেনের শুরুতেই সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। দিনের লেনদেন শেষে সূচকের বড় উত্থান হয়। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে ২০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। দাম কমেছে ১৩০টির। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৭১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫৩ পয়েন্টে উঠে এসেছে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি নতুন সূচক ডিএসইএক্স চালু করার পর এই প্রথম সাত হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করল। ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৬৮ কোটি ৩৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৪৭৪ কোটি ৩০ লাখ টাকা।

 সে হিসেবে লেনদেন  বেড়েছে ৩৯৪ কোটি ৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে  বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১৮৩  কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ টাকা ২০ পয়সা বেড়ে লেনদেন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে ১১৯ টাকা ৮০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৬৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২৩৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ১৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ইউনিয়ন ব্যাংকের আইপিও অনুমোদন

 শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য ইউনিয়ন ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল  বিএসইসির ৭৯০তম সভায় এ অনুমোদন  দেওয়া হয়েছে। ইউনিয়ন ব্যাংক শেয়ারবাজারে ৪২  কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮  কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর