সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

তিন গ্যালারিতে শিল্পকর্ম প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

তিন গ্যালারিতে শিল্পকর্ম প্রদর্শনী

দৃক গ্যালারিতে আলোকচিত্র দেখছেন দর্শনার্থীরা -বাংলাদেশ প্রতিদিন

লকডাউনের পর শিল্পের পসরা খুলে বসেছে রাজধানীর গ্যালারিগুলো। একযোগে রাজধানীর তিনটি গ্যালারিতে চলছে তিনটি ভিন্নধর্মী প্রদর্শনী। আলোকচিত্র, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, মৃৎশিল্প, কারুশিল্প, গ্রাফিক ডিজাইন, স্থাপনাশিল্প, নিউ মিডিয়া আর্ট ও পারফরমেন্স আর্টসহ নানা শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনীর গ্যালারিগুলো। তিনটি প্রদর্শনীর একটি চলছে শিল্পকলা একাডেমিতে, একটি পান্থপথের দৃক গ্যালারিতে ও আরেকটি মোহাম্মদপুরের কলাকেন্দ্রে। শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় চিত্রশালা প্লাজার গ্যালারিতে চলমান ‘২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী’র গ্যালারি উন্মুক্ত করে দেওয়া হয়েছে দর্শনার্থীদের জন্য। দীর্ঘদিন পর শিল্পকর্ম দেখার সুযোগ পেয়ে দর্শনার্থী ভিড় জমিয়েছেন গ্যালারিতে। গতকাল ছিল ১৫ দিনের এই প্রদর্শনীর পঞ্চম দিন। এদিন গ্যালারি প্রাঙ্গণে সবধরনের দর্শনার্থীর ভিড় ছিল চোখে পড়ার মত। এদিন অনেকেই সপরিবারে আসেন গ্যালারি প্রাঙ্গণে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সব শ্রেণির দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকছে প্রদর্শনীর গ্যালারি। ১৫ সেপ্টেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২১-এর নীতিমালা অনুযায়ী ২১ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের ৭৮৬ জন শিল্পীর জমাকৃত সহস্রাধিক শিল্পকর্মের মধ্যে বাছাইকৃত ৩২৩ জন শিল্পীর ৩৪৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। এতে চিত্রকলা রয়েছে ১৫৭টি, ছাপচিত্র ৫৩টি, আলোকচিত্র ১৭টি, ভাস্কর্য ৪৭টি, প্রাচ্যকলা ১০টি, মৃৎশিল্প ৭টি, কারুশিল্প ২০টি, গ্রাফিক ডিজাইন ৫টি, স্থাপনাশিল্প ১৮টি, নিউ মিডিয়া আর্ট ৭টি ও সপারফরমেন্স আর্ট ৬টি।

অন্যদিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের কারখানায় অগ্নিকাে  নিহত ৫৪ জন শ্রমিকের স্মরণে দৃক গ্যালারির পান্থপথের গ্যালারিতে চলছে ‘হাসেম ফুডসে ঝলসানো প্রাণ’ শিরোনামের প্রদর্শনী। হাসেম ফুডসের অগ্নিকান্ড চলাকালীন ও পরবর্তী সময়ে দৃকের আলোকচিত্রী সুমন পাল, ইশতিয়াক করিম, পারভেজ আহমেদ ও শহিদুল আলমের তোলা ছবিগুলো স্থান পেয়েছে এতে। প্রদর্শনীতে এই নির্মম হত্যাকান্ডের সাক্ষী হিসেবে রয়েছে ভুক্তভোগী ৫৪ জন শ্রমিকের ছবি, গল্প ও তাদের ব্যবহৃত কিছু জিনিসও তুলে ধরা হয়েছে। ২০ সেপ্টেম্বর শেষ হবে ১৭দিনের এই প্রদর্শনী। আর মোহাম্মদপুরের কলাকেন্দ্র আর্ট গ্যালারিতে চলছে স্প্যানিশ সমকালীন ছাপচিত্র নিয়ে আটজন শিল্পীর প্রদর্শনী। ২৪ সেপ্টেম্বর শেষ হবে বাইশ দিনের এই প্রদর্শনী।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর