বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পার্বত্য চট্টগ্রামে রেল চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

পার্বত্য চট্টগ্রামকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে চায় সংসদীয় কমিটি। এজন্য চট্টগ্রাম থেকে খাগড়াছড়ি ও রাঙামাটি পর্যন্ত রেলসংযোগ স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ে রেলপথ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেয় কমিটি। একই সঙ্গে পার্বত্য এলাকার ১৪২টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের ৪৬৯টি শূন্যপদসহ ১ হাজার ১১৬টি সহকারী শিক্ষকের শূন্যপদে দ্রুত নিয়োগদানের সুপারিশ করে কমিটি। এ ছাড়া বিশেষ বিবেচনায় পার্বত্য এলাকার সব প্রাইমারি স্কুল জাতীয়করণের জন্য পুনরায় সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নবম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আলহাজ মো. দবিরুল ইসলাম। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি, বাসন্তী চাকমা বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, পার্বত্য শান্তিচুক্তির অধীনে প্রণীত প্রবিধান বা নীতিমালা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে দফতরি নিয়োগ প্রক্রিয়া জেলা প্রশাসকের পরিবর্তে জেলা পরিষদের অধীন ন্যস্ত করার সুপারিশ করা হয়। বৈঠকে জানানো হয়, তিন পার্বত্য জেলায় বর্তমানে প্রধান শিক্ষকের শূন্যপদ ৪৬৯ আর সহকারী শিক্ষকের শূন্যপদ ১ হাজার ১১৬টি। এ পদগুলো পূরণের জন্য কমিটি সুপারিশ করে।

এ ছাড়া পার্বত্য এলাকায় ১৪২টি প্রাথমিক বিদ্যালয়কে সরকারের চলমান প্রকল্প ‘বিদ্যালয়বিহীন গ্রামে ১ হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পে’ অন্তর্ভুক্ত করে জাতীয়করণের পুনঃসুপারিশ করা হয়।

বৈঠকে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর