বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রাম নির্বাচন অফিস ফের চাঙা হয়ে উঠেছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

করোনার প্রকোপের কারণে চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিস জিমিয়ে পড়েছিল; এখন বিভিন্ন নির্বাচন ইস্যুতে অফিসটি ফের চাঙা হয়ে উঠছে। লকডাউন উঠে যাওয়ায় সামাজিক দূরত্ব বজায় রেখেই পুরোদমে চলছে অফিস। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন ও সিনিয়র জেলা নির্বাচন অফিসসহ নগর ও জেলার উপজেলা অফিসগুলোতেও শুরু হয়েছে তৎপরতা। ঘোষিত নির্বাচনের দিন-তারিখ ঘিরে নিজ নিজ উপজেলায় নির্বাচনী কার্যক্রম চলছে। তবে নির্বাচন কার্যক্রম প্রক্রিয়া ছাড়াও ভোটার আইডি কার্ডের নানা সংশোধনী নিয়ে চট্টগ্রাম আঞ্চলিক ও সিনিয়র জেলা অফিসের দায়িত্বশীলরা প্রতিদিনই কাজ করছেন। করোনা পরিস্থিতির অবনতির কারণে চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় ইউনিয়ন পরিষদ ও বোয়ালখালী পৌরসভা নির্বাচন স্থগিত করা হয়েছিল। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ও নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক আগামী ২০ সেপ্টেম্বর উক্ত দুই উপজেলায় ইউপি ও পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। একই সঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডেও উপনির্বাচন হবে ৭ অক্টোবর। এখানে কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে আসনটি শূন্য হয়ে যায়। সেখানে উপনির্বাচন হবে। চট্টগ্রামে এসব নির্বাচন বিষয়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন অফিস ও জেলা নির্বাচন অফিস সব ধরনের প্রস্তুতিও নিচ্ছে। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, এখানে নির্বাচন ইস্যু ছাড়াও প্রতিদিনই এনআইডি সংশোধনসহ নানা বিষয়ে কাজ চলছে।

করোনা পরিস্থিতির কারণে সেবা দাতা-গ্রহীতাদের মাস্ক নিশ্চিত, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সরকারি নির্দেশনা মেনেই কাজ চলমান রয়েছে সকাল থেকে সন্ধ্যার পর পর্যন্ত (সেবাপ্রত্যাশী বা সাধারণ মানুষ থাকা সাপেক্ষে)। এরই মধ্যে নতুন করে শুরু হয়েছে নির্বাচনের কার্যক্রম। নিয়মতান্ত্রিকভাবে সবকিছুই চলমান থাকবে বলে জানান তিনি।

চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, স্থগিত নির্বাচনগুলোর বিষয়ে নির্বাচন কমিশনের নির্দেশনায় আবারও নতুন করে নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এতে সন্দ্বীপ উপজেলায় ইউনিয়ন পরিষদের নির্বাচন ও বোয়ালখালী পৌরসভার নির্বাচন ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের জন্য দায়িত্বশীলদের প্রশিক্ষণের দিন-তারিখও ঠিক করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর