বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

স্বতন্ত্র প্রার্থীর আড়ালে বিএনপি-জামায়াত আওয়ামী লীগের বিপক্ষে ঘরের প্রার্থীরা!

নিজস্ব প্রতিবেদক, খুলনা

স্বতন্ত্র প্রার্থীর আড়ালে বিএনপি-জামায়াত আওয়ামী লীগের বিপক্ষে ঘরের প্রার্থীরা!

খুলনার ৩৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ২০ সেপ্টেম্বর ভোট গ্রহণকে ঘিরে জমজমাট প্রচারণা শুরু হয়েছে। প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কাছে ভোট প্রার্থনা, মতবিনিময় ও লিফলেট বিতরণ করছেন। পাড়া-মহল্লায়, চায়ের দোকানে চলছে প্রার্থীদের নিয়ে চুলচেরা বিশ্লেষণ। বিএনপি নির্বাচনে প্রার্থী না দিলেও স্বতন্ত্রভাবে অনেকেই প্রার্থী হয়েছেন। সেই সঙ্গে কয়েকটি ইউনিয়নে জামায়াতের প্রার্থীরাও সক্রিয় রয়েছেন। এ ছাড়া বেশ কয়েকটি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন নিজ দলের নেতারা। যা দলের মধ্যে উদ্বেগ ছড়াচ্ছে। এদিকে ভোটের মাঠে শক্তি প্রদর্শনে দিঘলিয়া ও পাইকগাছার কয়েকটি ইউনিয়নে সংঘর্ষের আশঙ্কাও করছেন বিশ্লেষকরা। জানা যায়, প্রথম ধাপে গত ১১ এপ্রিল খুলনার মোট ৩৫টি ইউনিয়নে ভোট গ্রহণের কথা ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ বেড়ে যাওয়ায় নির্বাচন স্থগিত করা হয়। পরে ২১ জুন নির্বাচনের ঘোষণা দিলেও তা বন্ধ হয়ে যায়। সর্বশেষ ৩৪টি ইউনিয়নে ২০ সেপ্টেম্বর ভোট গ্রহণে পুনঃতফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। পাইকগাছার হরিঢালী ইউনিয়নের এক চেয়ারম্যান প্রার্থী করোনায় মারা যাওয়ায় সেখানে নির্বাচন স্থগিতাদেশ রয়েছে। নির্বাচন কমিশন জানায়, প্রথম দফায় দিঘলিয়ার ৬টি, কয়রার ৭টি, দাকোপে ৯টি, পাইকগাছায় ৯টি ও বটিয়াঘাটায় ৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। জানা যায়, দিঘলিয়া সদর ইউনিয়নে ভোটের লড়াই হবে ত্রিমুখী। এখানে আওয়ামী লীগে দুই জন এবং যুবলীগের একজন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। প্রত্যেকে জয়ের ব্যাপারে আশাবাদী। আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান ফিরোজ হোসেনের শক্ত প্রতিপক্ষ জেলা আওয়ামী লীগ নির্বাহী কমিটি সদস্য হায়দার আলী মোড়ল। এ ছাড়া উপজেলা যুবলীগ নেতা শেখ আতিকুল ইসলামও ভোটারদের মন জয় করতে দিনরাত প্রচারণায় ব্যস্ত রয়েছেন। একইভাবে দিঘলিয়ার সেনহাটি, গাজীরহাট ও যোগিপোল ইউনিয়নে নিজ দলের বিদ্রোহী প্রার্থীকে মোকাবিলা করতে হবে আওয়ামী লীগ প্রার্থীদের।

জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাড. সুজিত অধিকারী জানান, বিদ্রোহী প্রার্থীদের বিষয়ে ১১ সেপ্টেম্বর বর্ধিত সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

 যারা দলের মনোনয়ন চেয়ে পাননি, পরবর্তীতে প্রার্থী হয়েছেন তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে ইউপি নির্বাচনে পাইকগাছা ও দিঘলিয়ায় সহিংসতার আশঙ্কা করছেন বিশ্লেষকরা। গত ২৭ মার্চ পাইকগাছা সোলাদানা ইউনিয়নে পোস্টার লাগানোকে কেন্দ্র করে সংঘর্ষে বর্তমান ইউপি চেয়ারম্যান ও স্বতন্ত্র প্রার্থী এস এম এনামুল হকসহ ২৫ জন আহত হয়। পাইকগাছা বেতবুনিয়া গ্রামে ঘটনার পর পাল্টাপাল্টি মামলা হয়েছে।

সর্বশেষ খবর