বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সার-গম ক্রয়সহ ১১টি দর প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের পরামর্শ হিসেবে কোরিয়ান একটি কোম্পানিকে নিয়োগের সুপারিশ করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠিত কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া বৈঠকে গম-সার ক্রয়, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক ছাপানো, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের জন্য বৈদ্যুতিক খুঁটি ক্রয়সহ ১১টি দর প্রস্তাবের অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। দেশের বাইরে থেকেই অনলাইনে বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠকের পর অনুমোদিত প্রস্তাবগুলোর বিষয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন। তিনি জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় রামগড় স্থলবন্দর উন্নয়নের পূর্তকাজ সম্পাদন শীর্ষক প্রকল্পের কার্যাদেশ অনুমোদন করা হয়েছে মনিকো লিমিটেডের অনুকূলে। এতে ব্যয় হবে ১২৩ কোটি টাকা। এদিকে পর্যটন এলাকা কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে কোরিয়ান একটি কোম্পানিকে।

এতে ব্যয় হবে ৪১ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ করা হবে, যা বিমান উড্ডয়ন ও অবতরণকে উন্নীত করবে আন্তর্জাতিক মানে। কাজটি পেয়েছে জয়েন্ট ভেঞ্চারে উজোগেজ সানজিন কোরিয়া।

আসছে ২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির) বাংলা ও ইংরেজি ভার্সনের ৯৮টি লটের মধ্যে অবশিষ্ট ৪৬টি লটের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দর প্রস্তাব অনুমোদন করা হয়। এতে ব্যয় হবে ৭৩ কোটি টাকা। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ-৩-এর আওতায় ১২ দশমিক ৫ শতাংশ প্রোটিন মাত্রার ৫০ হাজার টন গম আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ১৭৯ কোটি টাকা।

শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ) (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় ১৩ হাজার ট্রান্সফরমার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৮৪ কোটি টাকা। পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ) (১ম সংশোধিত) প্রকল্পের আওতায় ৫১ হাজার এসপিসি বৈদ্যুতিক খুঁটি  ক্রয়ের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ব্যয় হবে ৭১ টাকা। বৈঠকে নেত্রকোনায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্পের আওতায় অধিগ্রহণকৃত ভূমি উন্নয়ন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। এতে ব্যয় হবে ২৩৯ কোটি টাকা। এ ছাড়া রাষ্ট্রীয় চুক্তির আওতায় আরব আমিরাত থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১৫ কোটি টাকা। কাতার থেকে আরও ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ও সৌদি আরব থেকে চতুর্থ লটে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানির দুটি পৃথক দর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২২১ কোটি টাকা। এ ছাড়া পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি ভেরিয়েশন প্রস্তাব অনুমোদিত হয়। এতে ওই প্রকল্পের ব্যয় ৩৮ কোটি বৃদ্ধি পেয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর