শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

‘লাল তালিকা’য় ভুগছেন যুক্তরাজ্যে সিলেটের প্রবাসী আর শিক্ষার্থীরা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

কভিড পরিস্থিতিতে যুক্তরাজ্য কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশকেও ‘লাল তালিকাভুক্ত’ করায় কোয়ারেন্টাইন সংক্রান্ত বিপাকে পড়েছেন সিলেটের প্রবাসীরা। বাংলাদেশের যেসব শিক্ষার্থী যুক্তরাজ্যে পড়ালেখা করছেন তারাও সমস্যায় পড়েছেন। কারণ বাংলাদেশ থেকে কোনো যাত্রী যুক্তরাজ্যে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলকভাবে ১০ দিনের হোটেল কোয়ারেন্টাইন করতে হচ্ছে। এতে খরচ হচ্ছে ২ হাজার ২৮৫ পাউন্ড, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ লাখ। হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ও  এর খরচ বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন দেশে বেড়াতে আসা সিলেটের প্রায় ৬ হাজার প্রবাসী। একইভাবে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরাও হোটেল কোয়ারেন্টাইনের জন্য যেতে পারছেন না সে দেশে। এ অবস্থায় যুক্তরাজ্য সফরকালে বাংলাদেশকে ‘লাল তালিকা’ থেকে বাদ দিতে সে দেশের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ ব্যাপারে তিনি যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গেও কথা বলেছেন। ব্রিটেন ও বাংলাদেশের কভিড পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় দেশে বেড়াতে আসেন কয়েক হাজার প্রবাসী। এর মধ্যে অনেকেই ফিরে গেছেন যুক্তরাজ্যে। এদিকে হঠাৎ করে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কভিড পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় কয়েকটি দেশকে ‘লাল তালিকাভুক্ত’ করে যুক্তরাজ্য। লাল তালিকাভুক্ত দেশগুলো থেকে কেউ যুক্তরাজ্যে প্রবেশ করলে তার ১০ দিনের হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়। শুরুতে হোটেল কোয়ারেন্টাইন খরচ ১ হাজার ৭৫০ পাউন্ড ধরা হলেও সম্প্রতি তা বাড়িয়ে ২ হাজার ২৮৫ পাউন্ড করা হয়।

 যুক্তরাজ্যে ফিরে হোটেল কোয়ারেন্টাইনে অনেককেই নানা ভোগান্তির মধ্যে পড়তে হয়। হোটেলের পরিবেশ, খাবার-দাবার ও স্বাস্থ্যসেবা নিয়ে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। পরিবার নিয়ে বেড়াতে আসা প্রবাসীরা এখন হোটেল কোয়ারেন্টাইনের খরচে ভয়ে যুক্তরাজ্যে ফেরত যেতে পারছেন না।

বিশ্বনাথের প্রবাসী শামীম সুলতান জানান, পরিবারের পাঁচ সদস্য নিয়ে তিনি দেশে এসেছিলেন। এখন যুক্তরাজ্যে ফিরে যেতে হলে তাকে কোয়ারেন্টাইন বাবদ প্রায় ১০ লাখ টাকা খরচ করতে হবে। কিন্তু এত টাকা হাতে না থাকায় তিনি যুক্তরাজ্যে ফিরে যেতে পারছেন না। বাংলাদেশ থেকে ফেরত যাওয়া যাত্রীদের জন্য হোটেল কোয়ারেন্টাইনের শর্ত বাদ দেওয়া হলে তবেই তিনি যুক্তরাজ্যে ফিরে যাবেন।

এদিকে, হোটেল কোয়ারেন্টাইনের ব্যয় বৃদ্ধি পাওয়ায় ভিসা পেয়েও অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষার্থে যুক্তরাজ্যে যেতে পারছেন না। সেপ্টেম্বর সেমিস্টারে যাদের পাঠদান শুরু হয়েছে তারা পড়েছেন বেশি অনিশ্চয়তায়। তাহমিদ খসরু নামে এক শিক্ষার্থী জানান, যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে সেপ্টেম্বর সেমিস্টারে তিনি ভর্তি হয়েছিলেন। কিন্তু কোয়ারেন্টাইন ব্যয় বৃদ্ধি পাওয়ায় তিনি যেতে পারছেন না। তাহমিদ জানান, যুক্তরাজ্যে গমনেচ্ছু শিক্ষার্থীদের একটি অনলাইন গ্রুপ রয়েছে। এই গ্রুপের অন্তত সাড়ে ৩০০ শিক্ষার্থী ভিসা পেয়েও কোয়ারেন্টাইন ব্যয়ের জন্য যুক্তরাজ্যে যেতে পারছেন না। এ ছাড়া ভিসার অপেক্ষায় রয়েছেন আরও অন্তত অর্ধ সহস্রাধিক শিক্ষার্থী।

সর্বশেষ খবর