শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বাড়ি ফিরলেন হাসান আজিজুল হক

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বাড়ি ফিরলেন হাসান আজিজুল হক

শঙ্কামুক্ত হয়ে বাড়ি ফিরলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ১৯ দিনের চিকিৎসা শেষে হাসান আজিজুল হককে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে তাঁর রাজশাহীর বাসায় নেওয়া হয়। হাসান আজিজুল হকের ছেলে ড. ইমতিয়াজ হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। গতকাল বেলা সাড়ে ১১টায় তাঁকে নিয়ে ঢাকা থেকে রওনা দেয়। ইমতিয়াজ হাসান বলেন, বাবা শঙ্কামুক্ত। যেসব সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তা কেটে গেছে।

জটিল কোনো সমস্যা নেই। তবে ছোটখাটো যেসব সমস্যা আছে তা বাসায় রেখে চিকিৎসা করা সম্ভব হবে। আবার ডিপ্রেশনের মতো দীর্ঘমেয়াদি কিছু সমস্যা আছে, তাতে দীর্ঘমেয়াদি চিকিৎসাই দিতে হবে। তবে হৃদরোগ ও নিউমোনিয়ার সমস্যা কেটে গেছে। হাসপাতালের চিকিৎসকরা তাঁকে বাসায় নিয়ে যেতে বলেছেন। বাসায় নিয়ে গিয়েই তাঁকে চিকিৎসা দিতে হবে।

ইমতিয়াজ হাসান বলেন, ‘আইসিইউ অ্যাম্বুলেন্সে সড়কপথে রাজশাহীর উদ্দেশে রওনা দিয়েছি। কারণ, বাবা বসে থাকতে পারছেন না। চিকিৎসকরা তাঁকে শুইয়ে নিয়ে যেতে বলেছেন। এ জন্য বিমানে নিয়ে যাওয়া হয়নি।’

শারীরিক অবস্থার অবনতি হলে ২১ আগস্ট হাসান আজিজুল হককে রাজশাহীর হজরত শাহ মখদুম বিমানবন্দর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে আনা হয়। সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষা করে হৃদযন্ত্রের সমস্যার বাইরেও ফুসফুসে সংক্রমণ, ইলেকট্রোলাইটের ভারসাম্যহীনতাসহ নানা সমস্যা ধরা পড়ে। পরবর্তীতে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়। হাসান আজিজুল হককে হাই-ফ্লো অক্সিজেন সাপোর্টও দেওয়া হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ ড. আরাফাতের নেতৃত্বে গঠিত মেডিকেল টিম তাঁর চিকিৎসা করে।

৪৭-এর দেশভাগ ও মুক্তিযুদ্ধ নিয়ে সোচ্চার প্রখ্যাত এই ঔপন্যাসিকের শ্রেষ্ঠ উপন্যাস আগুনপাখি। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ দেশ-বিদেশে নানা পুরস্কারে সম্মানিত হন।

অধ্যাপক হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যব গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তাঁর বয়স ৮২ বছর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ৩১ বছর শিক্ষকতার পর ২০০৪ সালে তিনি অবসরে যান।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর