শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মুজিববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক

মুজিব শতবর্ষে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আলোচনা সভা ও সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি। গতকাল বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এ সংবাদ সম্মেলন করেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. মেজবাহুল ইসলাম বলেন, করোনায় ভেঙে পড়া মাধ্যমিক শিক্ষা ব্যবস্থাকে বাঁচাতে ও উন্নয়নে জাতীয়করণ প্রয়োজন। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রায় বন্ধ হওয়ার পথে। এ সময় অর্থ সংকট, শিক্ষার্থী কমে যাওয়া, অভিভাবকদের শিক্ষা ব্যয় হ্রাস, ঝরে পড়ার হার বৃদ্ধিসহ নানা বিষয় তুলে ধরেন তিনি।

এছাড়া মাধ্যমিক শিক্ষার প্রায় ৯৫ শতাংশ শিক্ষার্থী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষাগ্রহণ করেন বলে দাবি করেন তিনি। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সহ-সভাপতি মিরাজুল ইসলাম, বিভূতী রঞ্জন মৃধা, আজিজুল হকসহ বিভিন্ন জেলা, উপজেলার নেতারা। এদিকে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে আন্দোলনের জন্য নৃশংস মহাজোটের আত্মপ্রকাশ হয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত অনুষ্ঠানে নবগঠিত মহাজোটের আহ্‌বায়ক করা হয়েছে বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের সভাপতি অধ্যক্ষ মো. মাঈন উদ্দিনকে।

চলতি বছরের মধ্যে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবি যদি পূরণ করা না হলে কঠোর আন্দোলন ঘোষণা করা হবে বলে অনুষ্ঠান থেকে জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর