রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
আলোচনা সভায় বক্তারা

সব ক্যাম্পাসে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে

নিজস্ব প্রতিবেদক

ছাত্র সংসদ নির্বাচন না থাকায় ক্যাম্পাসে নৈরাজ্য সৃষ্টি হচ্ছে। শিক্ষার স্বাভাবিক পরিবেশ ব্যাহত হওয়াসহ নিয়মতান্ত্রিক রাজনৈতিক নেতৃত্ব তৈরির পথও রুদ্ধ হচ্ছে। তাই অবিলম্বে ডাকসুর পরবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে, পাশাপাশি স্থানীয় ও তৃণমূল পর্যায়েও দক্ষ নেতৃত্ব তৈরির লক্ষ্যে সব ক্যাম্পাসে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ইশা ছাত্র আন্দোলন আয়োজিত ‘ডাকসু নির্বাচনে ইশা ছাত্র আন্দোলন; রাজনীতির নয়া মেরুকরণ’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি নূরুল করীম আকরামের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল শেখ মুহাম্মাদ আল-আমিনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী।

বক্তারা বলেন, নানামুখী আন্দোলন সংগ্রাম ও প্রতিবাদের পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ২০১৯ সালের ১১ মার্চ অনুষ্ঠিত হয়। ঢাবি শিক্ষার্থী ও গণমানুষের প্রত্যাশা ছিল ডাকসুর অচলাবস্থা নিরসন হয়ে নিয়মিতই অনুষ্ঠিত হবে ডাকসু নির্বাচন। কিন্তু ২০২০ সালের ২৩ মার্চ সর্বশেষ নির্বাচিতদের মেয়াদ শেষ হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সদিচ্ছার অভাবে পুনরায় অনিশ্চয়তার মুখে পড়েছে ডাকসু।

নূরুল করীম আকরাম বলেন, আমরা ক্যাম্পাসকে মুক্ত চিন্তার উন্মুক্ত প্রাঙ্গণ হিসেবে দেখতে চাই। সব মত ও পথের সহাবস্থান নিশ্চিত করে ক্যাম্পাসে ছাত্রবান্ধব ও গঠনমূলক রাজনীতির চর্চা চাই। ক্যাম্পাসকে ভয়-ভীতির রণক্ষেত্র না বানিয়ে নিয়মতান্ত্রিক রাজনীতি চর্চার অভায়ারণ্য তৈরি করতে প্রশাসনের আন্তরিকতা চাই। আরও বক্তব্য রাখেন মাওলানা গাজী আতাউর রহমান, অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, মাওলানা রুহুল আমিন সাদি, শেখ ফজলুল করীম মারুফ, এম. হাছিবুল ইসলাম, আতায়ে রাব্বি-মাহমুদ-শরীয়াতুল্লাহ প্যানেলের প্রধান সমন্বয়ক ও কেন্দ্রীয় সহসভাপতি শরীফুল ইসলাম রিয়াদ, শেখ মুহাম্মাদ সাইফুল ইসলাম ও ইশা ছাত্র আন্দোলন-এর ভিপি প্রার্থী আতায়ে রাব্বি প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর