সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

কাউকে পিছিয়ে রেখে সার্বিক উন্নয়ন সম্ভব নয়

কর্মশালায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কাউকে পিছিয়ে রেখে সার্বিক উন্নয়ন সম্ভব নয়। পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। অবহেলা ও সমন্বয়ের অভাবে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের মানুষ পিছিয়ে রয়েছে। এ জন্য জাতীয় কমিশন গঠন করা উচিত। গতকাল রংপুর আরডিআরএসের বেগম রোকেয়া মিলনায়তনে ‘বাংলাদেশে দলিত ও আদিবাসীদের পরিস্থিতি, গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন হেকস ইপারের আয়োজনে দুই দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন, বিশে অতিথি ছিলেন, ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান ও বাংলা ইনসাইডারের প্রধান সম্পাদক বিশিষ্ট লেখক সৈয়দ বোরহান কবীর, গাজী টিভির প্রধান নির্বাহী সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, প্রেস ক্লাবের সভাপতি মাহাবুব রহমান। এ ছাড়াও হেকস/ইপার এর সাইবুন নেসা, ইশরাত জাহান বিজু, সিফাত ইমরানুর রউফ, রাকিবুজ্জামান প্রমুখ বিভিন্ন গবেষণা ও পরিসংখ্যান উপস্থাপন করেন। সমন্বয়কের দায়িত্বে ছিলেন সাংবাদিক সুশান্ত ভৌমিক।

বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় থাকলেও সমতল ভূমির দলিত ও আদিবাসীর জীবনমানের উন্নয়ন অনেকটা পিছিয়ে রয়েছে। বর্তমান সরকার এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিলেও আদিবাসী-দলিতরা পরিচয় সংকট, শাসন কার্যক্রমে অংশগ্রহণের সীমিত সুযোগ, মৌলিক মানবাধিকার না পাওয়া, নারীর পশ্চাৎপদতা, আর্থ সামাজিকভাবে অংশগ্রহণের সমানুপাতিক সুযোগ না থাকাসহ বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছেন।

কর্মশালার এক পর্যায়ে নিউজুম্মাপাড়া এলাকায় ফিল্ড ভিজিটে গিয়ে হরিজন দলিত সম্প্রদায়ের মানুষের করুণ চিত্র দেখা যায়। হরিজন পল্লীতে ইউসেপের উদ্যোগে হরিজন ছেলে- মেয়েদের জন্য পঞ্চম থেকে দশম শ্রেণি পর্যন্ত একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ওই বিদ্যালয়ে ৪৭০ জন শিক্ষার্থীর মাঝে মাত্র সাতজন দলিত সম্প্র্রদায়ের। এর মধ্যে পঞ্চম শ্রেণির তিনজন মেয়ে এবং চারজন ছেলে। বাদবাকি স্থানীয়। প্রধান শিক্ষক জিয়াউর রহমান বলেন, স্কুলটি হরিজনদের জন্য স্থাপিত হলেও হরিজনদের ছেলে-মেয়েরা লেখাপড়ায় আগ্রহী নয়। পল্লীতে লেখাপড়ার উপযুক্ত দেড়শতাধিক ছেলে মেয়ে থাকলেও শিক্ষার্থী মাত্র সাতজন। তাদের অনেক বুঝিয়েও স্কুলে আনা সম্ভব হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর