মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

এক দিন পরই উত্থান শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

আগের দিন সূচকের বড় পতন হয়েছে। এক দিন পরই উত্থানে ফিরেছে শেয়ারবাজারের লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। তবে আগের দিনের চেয়ে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।

ডিএসইতে দিনের লেনদেন শেষে দাম বেড়েছে ১৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার দর। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নেয় ১৪৩টি। আর ৪৩টির দাম অপরিবর্তিত থাকে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৭২১৮ পয়েন্টে উঠে এসেছে। ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২ হাজার ৪০ কোটি ৫৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২ হাজার ৭০৮ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৬৭ কোটি ৮৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১৪৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ পয়সা বেড়ে দিন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার দর হয়েছে ১১৭ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৬৪ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৯ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩২টির আর ২৭টির দাম অপরিবর্তিত ছিল।

সর্বশেষ খবর