বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
বাংলাদেশ-নেপাল জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভা

বাংলাদেশে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির প্রস্তাব নেপালের

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-নেপাল জয়েন্ট স্টিয়ারিং কমিটির তৃতীয় সভায় নেপালে জলবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সম্ভাবনা এবং দুই দেশের মধ্যে পারস্পারিক বিদ্যুৎ বাণিজ্যের বিষয়ে আলোচনা গুরুত্ব পেয়েছে। এ ছাড়া নেপালে জলবিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগের সম্ভাবনা খতিয়ে দেখা এবং দেশের বেসরকারি খাতের নেপালে বিদ্যুৎ উৎপাদনে বিনিয়োগের বিষয়ে সভায় আলোচনা হয়। এ সময় নেপালের পক্ষ থেকে বর্তমান সঞ্চালন লাইন ব্যবহার করে ভারতের মাধ্যমে নেপাল থেকে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানির প্রস্তাব করা হয়। গতকাল ভার্চুয়াল মাধ্যমে বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত এ সভা অনুষ্ঠিত হয়। কমিটির সভায় বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান এবং নেপালের পক্ষে বিদ্যুৎ, পানিসম্পদ ও সেচ সচিব দেবেন্দ্র কার্কি নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। নেপাল সরকার সে দেশে সম্ভাব্য যে পাঁচটি জলবিদ্যুৎ প্রকল্প চিহ্নিত করেছে তার কোনটিতে বাংলাদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ থাকবে সে বিষয়ে নেপালের চলমান সমীক্ষার পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়। সভায় জানানো হয়, নেপালে বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন ও যৌথভাবে প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে সম্ভাব্য প্রকল্প চিহ্নিত করা, উভয় দেশের মধ্যে বিদ্যুৎ আমদানি-রপ্তানির পথ নির্ধারণ এবং আন্তঃদেশীয় বিদ্যুৎ সংযোগের মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালনের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে উভয় দেশ কাজ করছে।

 তবে সঞ্চালন লাইনের অংশ বিশেষ ভারতের ভূখে র মধ্যে নির্মিত হবে, ফলে এটি বাংলাদেশ-ভারত-নেপাল ত্রিপক্ষীয় সমঝোতার মাধ্যমে নির্ধারিত হবে।

ভারতের জিএমআর গ্রুপের মাধ্যমে নেপালে বাস্তবায়ন হতে যাওয়া ৯০০ মেগাওয়াট আপার কার্নালি জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির অগ্রগতির বিষয়েও সভায় আলোচনা হয়। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, জিএমআর এবং এনভিভিএন-এর মধ্যে এ সংক্রান্ত স্বাক্ষর করা চুক্তি চূড়ান্তকরণের প্রক্রিয়ায় রয়েছে। এ ছাড়া সভায় নবায়নযোগ্য জ্বালানির সম্প্রসারণের অভিজ্ঞতা, জ্ঞান ও দক্ষতা বিনিময়ে উভয় দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর