বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

টোল আদায়ে সিসিসিসির প্রস্তাব ফেরত পাঠাল মন্ত্রিসভা কমিটি

নিজস্ব প্রতিবেদক

বন্দরনগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’-এর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজে চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানিকে (সিসিসিসি) সার্ভিস-অপারেটর হিসেবে নিয়োগের প্রস্তাব আরও যাচাই-বাছাইয়ের জন্য ফেরত পাঠিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল কমিটির বৈঠকে প্রস্তাবটি নীতিগত অনুমোদনের জন্য উত্থাপন করা হলে এটি ফেরত পাঠানো হয়। ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন। প্রস্তাবটি ফিরিয়ে দেওয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কিছু ব্যত্যয় ও মিসিং লিংক আছে। এগুলো প্রতিপালন করে আসলেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এ ছাড়া মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য একটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৩৩ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা। এতে সম্পূর্ণ অর্থই জিওবি হতে ব্যয় হবে।

মন্ত্রী বলেন, আমরা চাই না এই মহামারী আমাদের মাঝে আর ফিরে আসুক। তবে আমাদের যদি প্রয়োজন হয় তবে আরও ফিল্ড হাসপাতাল হবে। এটা সরকারের প্রথম প্রায়োরিটি (অগ্রাধিকার)। পুঁজিবাজারে তহবিল প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন যে সিদ্ধান্ত নিয়ে থাকে তা সরকারি সিদ্ধান্ত। বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন যৌথভাবে সিদ্ধান্ত নেবে।

স্বাস্থ্যসেবা বিভাগের অধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন সেন্টার’-এ ১ হাজার শয্যাবিশিষ্ট কভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রথম পর্যায়ে দ্রুততম সময়ে ২০০ শয্যাবিশিষ্ট ফিল্ড হাসপাতাল স্থাপনের পূর্ত কাজ এবং চিকিৎসা যন্ত্রপাতি রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। হাসপাতাল নির্মাণ খরচ ১০ কোটি ২৮ লাখ ২২ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর