বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে টিকার সার্টিফিকেট নিতে অন্তহীন ভোগান্তি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে করোনাভাইরাসের টিকার সার্টিফিকেট গ্রহণ করতে অন্তহীন ভোগান্তির মুখোমুখি হতে হচ্ছে। বিশেষ করে প্রবাসীদের অতিমাত্রায় দুর্ভোগের মুখে পড়তে হচ্ছে। ফলে বিদেশগামীদের প্রতিনিয়তই ভোগান্তিতে পড়তে হয়। তাছাড়া সার্টিফিকেট সংশোধনের বিষয়টি ঢাকাকেন্দ্রিক হওয়ায় কষ্টটা দ্বিগুণ হচ্ছে প্রবাসীদের। তারা দেশে এসে দুই ডোজ টিকা দেওয়ার পরও সার্টিফিকেট না পাওয়ায় সমস্যায় পড়ছেন। এ কারণে অনেকের প্রবাসে ফিরে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। বর্তমানে চট্টগ্রাম নগরে ১১টি টিকা কেন্দ্র এবং ১৪ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকাদান কর্মসূচি চলছে।

জানা যায়, করোনার টিকা নিতে নিবন্ধন করার সময় যথা নিয়মে সুরক্ষা অ্যাপে ফরমটা পূরণ করে দেওয়া হয়। কিন্তু পরে দেখা যায়, সার্টিফিকেটে নাম, বয়স, জন্ম তারিখ কিংবা পাসপোর্ট নম্বরসহ নানা তথ্য ভুল করে আসছে। এটি সংশোধনের কোনো ব্যবস্থা চট্টগ্রামে নেই। সার্ভারটি সরাসরি নিয়ন্ত্রিত হয় ঢাকার স্বাস্থ্য অধিদফতর থেকে। কিন্তু সংশোধনের জন্য একটি মেইল আইডি দেওয়া হলেও সেখানে আবেদন করার ২০ থেকে ৩০ দিন পরও ফলাফল মেলে না।

আরাফাত হোসেন নামের আবুধাবী প্রবাসী বলেন, আমার নামে ভুল আসছে। সংশোধনের জন্য মেল করেছি ১৫ দিন আগে। কিন্তু কোনো সাড়া মিলছে না। অথচ আর পাঁচ দিন পরই আমার ফ্লাইট।   

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, বিষয়টি নিয়ে আমরাও চিন্তিত। কিন্তু কী করব। সার্ভারটি সেন্ট্রাললি নিয়ন্ত্রণ করা হয়। তবে ঢাকার সঙ্গে যোগাযোগের একটি মেইল দেওয়া হয়েছে। মেইলের মাধ্যমে যোগাযোগ করে সংশোধন করার ব্যবস্থা আছে। হয়তো বিষয়টি একটু সময়সাপেক্ষ।   

গত সোমবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত জেনারেল হাসপাতালের একটি কক্ষে অবস্থান করে দেখা যায়, ওই এক ঘণ্টায় করোনার সার্টিফিকেট ভুল হয়েছে এমন অন্তত ১০ জন প্রবাসী ভুক্তভোগী আসেন। কিন্তু দায়িত্বশীল কর্মকর্তা অপারগতা স্বীকার করে বলেন, ‘সার্ভারটি ঢাকা থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এখানে আমাদের   করার কিছু নেই। ঢাকা থেকে একটি মেইল আইডি দেওয়া হয়েছে। সেখানে মেইল দিয়ে সংশোধন করতে হবে।’         

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর