রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মঞ্চস্থ পুলিশ নাট্যদলের ‘অভিশপ্ত আগস্ট’

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চস্থ পুলিশ নাট্যদলের ‘অভিশপ্ত আগস্ট’

আগস্ট বাঙালির জীবনে এক শোকাহত অধ্যায়। পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর থেকেই উল্টো পথে হাঁটতে থাকে স্বদেশ। এ নৃশংস হত্যাকান্ড ভিত্তি করে বাংলাদেশ পুলিশ নাট্যদল মঞ্চে এনেছে ইতিহাস আশ্রয়ী গবেষণালব্ধ নাটক ‘অভিশপ্ত আগস্ট’। গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

খলনায়ক খন্দকার মোশতাকের সঙ্গে ঘাতক চক্রের মিত্রতা। মেজর ফারুক, রশীদসহ পর্দার আড়ালে থাকা মাস্টারমাইন্ডদের দেশ দখলের নীলনকশা তৈরি এবং সে ষড়যন্ত্রে সাম্রাজ্যবাদী প্ল্যানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা এবং ক্ষমতা ইত্যাদি নানা বিষয় নাটকটিতে তুলে ধরা হয়েছে। এতে আরও উঠে এসেছে আর দশটা সাধারণ দিনের মতোই হত্যাকান্ডের আগ পর্যন্ত ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের কর্মব্যস্ততার চিত্র। যেটা দেখে বোঝারই উপায় ছিল না কিছুক্ষণ পরই বাঙালি জাতির প্রেরণার উৎস এ বাড়ি হয়ে উঠবে বীভৎস মৃত্যুপুরী। এসব নিয়েই বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি।

ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন নারায়ণগঞ্জ জেলা পুলিশ পরিদর্শক মো. জাহিদুর রহমান। অভিনয় করেছেন জাহিদুর রহমান, ওমর ফারুক রনি, হাসিবুর রহমান শান্ত, রেদওয়ান আহম্মেদ, সিফাত, বিপ্লব চন্দ্র পাল, নুসরাত শারমিন, মোস্তাফিজুর রহমান, বিনয় কুমার, তামান্না তমা, রাকিবুল হাসান, মীর ফয়সাল, রুহুল আমীন হিরো, মাহবুবুল আলম সবুজ, মেহেদী হাসান প্রিন্স, শোয়াইবুর রহমান, সোহাগ হোসাইন প্রমুখ। একই মিলনায়তনে একই সময়ে শেষ হবে দুই দিনব্যাপী এ নাটকের মঞ্চায়ন।

সাংস্কৃতিক কর্মীদের দাবির সঙ্গে সহমত : মিলনায়তন ও মহড়া কক্ষ বিনা ভাড়ায় বরাদ্দ প্রদানসহ সাংস্কৃতিক কর্মীদের যৌক্তিক দাবির সঙ্গে সহমত প্রকাশ করেছে শিল্পকলা একাডেমি।

শুক্রবার শিল্পকলা একাডেমির সামনে অনুষ্ঠিত সাংস্কৃতিক কর্মীদের প্রতিবাদ সমাবেশে এ দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন একাডেমির মহাপরিচালক এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।

সাংস্কৃতিক কর্মীদের দাবির মুখে দেশের সব শিল্পকলা একাডেমির হল ভাড়া মওকুফের বিষয়টিও বিবেচনাপূর্বক প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে এক বিবৃতিতে জানান মহাপরিচালক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর