সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহ্উদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ

কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহ্উদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ

প্রখ্যাত কবি ও কথাসাহিত্যিক আবুল খায়ের মুসলেহ্উদ্দিনের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৩৪ সালের ২০ এপ্রিল তিনি কুমিল্লার লাকসাম থানার লৎসর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আবদুল আউয়াল এবং মাতার নাম হাফসা খাতুন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ পাস করার পর তিনি কর্মজীবনে প্রবেশ করেন। তিনি অধুনালুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক, পুলিশের ভারপ্রাপ্ত আইজির দায়িত্ব পালন করেন এবং বাংলাদেশ বস্ত্রশিল্প সংস্থার চেয়ারম্যান থাকাকালীন অবসর নেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর ৬৮ বছর বয়সে ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে আবুল খায়ের মুসলেহ্উদ্দিন ফাউন্ডেশন মরহুমের গ্রামের বাড়ি ফেনুয়ায় তাঁর প্রতিষ্ঠিত মাদরাসা ও এতিমখানায় দিনব্যাপী কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

আবুল খায়ের মুসলেহ্উদ্দিনের গ্রন্থের সংখ্যা প্রায় ১০০। এর মধ্যে কাব্যগ্রন্থ ৩টি, উপন্যাস ২০টি, গল্পগ্রন্থ ৩০টি, শিশুতোষ কাব্যগ্রন্থ ১১টি, শিশু-কিশোর গল্প-উপন্যাসের সংখ্যা ২০টি ও ইতিহাস, ঐতিহ্য ও জীবনীগ্রন্থ ৫টি। বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত তার অসংখ্য গল্প ও কবিতা অগ্রন্থিত অবস্থায় রয়েছে। এ ছাড়া রেডিও টিভিতে প্রচারিত তার অসংখ্য নাটক এখনো গ্রন্থিত হয়নি। শিল্প সাহিত্যিক হিসেবে তাঁর খ্যাতি ছিল আকাশচুম্বী।

আবুল খায়ের মুসলেহ্উদ্দিন তার সাঁহিত্যকর্মের জন্য আসাফউদ্দৌলা রেজা স্মৃতি সাহিত্য পুরস্কার, আবুল হাসান স্মৃতি সাহিত্য পুরস্কার, শেরেবাংলা স্মৃতি সাহিত্য পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ফরিদপুর পৌরসভা সাহিত্য পুরস্কার, কালচক্র সাহিত্য পুরস্কার ও সুহৃদ সাহিত্য পুরস্কার লাভ করেন। -বিজ্ঞপ্তি

সর্বশেষ খবর