শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

রাজশাহীতে কমছে সংক্রমণ বাড়ছে সাধারণ রোগী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে কমছে সংক্রমণ বাড়ছে সাধারণ রোগী

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিম্নমুখী করোনা। দীর্ঘ সময়ের মহামারী এখন অনেকটাই স্বাভাবিক হয়ে আসছে। হাসপাতালে কমেছে করোনা রোগী। কমেছে শয্যা সংখ্যাও। তবে করোনা মহামারীর নিম্নমুখী অবস্থানে অন্য সাধারণ রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে। বহির্বিভাগ থেকে জরুরি বিভাগে সাধারণ রোগীর ভিড় দেখা যাচ্ছে। বহির্বিভাগের টিকিট কাউন্টার ও চিকিৎসকের চেম্বারের সামনে থাকছে দীর্ঘ লাইন। শুধু সরকারি হাসপাতাল নয়, বেসরকারি হাসপাতালগুলোয়ও ভিড় দেখা যাচ্ছে। যেখানে অপেক্ষার প্রহর গুনতে দেখা যাচ্ছে বিভিন্ন বয়সী মানুষকে। রামেক হাসপাতালের তথ্য বলছে, করোনার মধ্যে সাধারণ রোগীর তেমন চাপ ছিল না। এখন প্রচুর রোগী সমাগম হচ্ছে। হাসপাতালে ১৯ আগস্ট বহির্বিভাগে চিকিৎসা নিয়েছিলেন ২ হাজার ৭৪৬ জন। জরুরি বিভাগে ভর্তি হয়েছিলেন ৩৫৬ জন; যা ২০ সেপ্টেম্বর বহির্বিভাগে বেড়ে দাঁড়ায় ৩ হাজার ৫৯৮ জনে। জরুরি বিভাগে ৪৩০ জনে। রামেক হাসপাতালের বার্ন ইউনিটের বিভাগীয় প্রধান ডা. আফরোজা নাজনীন জানান, করোনা মহামারীর মধ্যে অনেক রোগীর এমন হয়েছে যে তার আরও দু-তিন মাস পর অপারেশন করলে চলবে। আবার বার্ন ইউনিট যেহেতু করোনা ইউনিট হিসেবে ব্যবহার করা হচ্ছে তাই জটিল অপারেশনগুলোও করতে পারছেন না।

কিছু রোগী ঢাকায় পাঠিয়ে দিতে হচ্ছে। আবার গরিব রোগীরা অপেক্ষা করছেন। তবে এখন আগের চেয়ে অপারেশনের সংখ্যা কিছুটা বাড়ছে। এসব কারণেই হয়তো সাধারণ রোগী বাড়তে পারে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, এটা প্রাকৃতিক একটি বিষয়। এ ছাড়া সে সময় যেহেতু মানুষ আতঙ্কিত ছিল। জরুরি না হলে হাসপাতালে আসেনি। আবার এমনও হতে পারে সে সময় অনেক রোগী সরকারি হাসপাতালে চিকিৎসাও কম নিয়েছেন।

রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) হাবিবুল আহসান তালুকদার জানান, এটা স্বাভাবিক। করোনার সময় অনেক সাধারণ রোগী হাসপাতালে তেমন আসেনি। কিন্তু এখন তারা আসতে শুরু করেছে। এ কারণে হয়তো সাধারণ রোগী বাড়ছে।

রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, এটা খুবই ভালো দিক যে করোনার সংক্রমণ কমেছে। যে হারে করোনার সংক্রমণ বাড়ছিল তাতে মনে হচ্ছিল আর কিছুদিন বাড়লে হাসপাতালে হয়তো রোগী ভর্তি করা সম্ভব হবে না। তিনি আরও জানান, বহির্বিভাগে রোগী বাড়ছে। সামনে আরও বাড়তে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর