শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ঢাবিতে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সামনে বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অ্যাসোসিয়েশনের পতাকা উত্তোলন, বেলুন উড্ডয়ন এবং কেক কেটে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  অ্যাসোসিয়েশনের সভাপতি এ. কে. আজাদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এসএম মাকসুদ কামাল এবং ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। সেখানে অ্যালামনাইয়ের কার্যনির্বাহী কমিটি এবং জীবন সদস্যরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অ্যাসোসিয়েশনকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বলেন, পরিবর্তিত এই উদ্ভূত পরিস্থিতিতে অ্যালামনাই নেটওয়ার্কিংয়ের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা এখন অনেক বৃদ্ধি পেয়েছে। সভাপতির বক্তব্যে এ. কে. আজাদ বলেন, এই বিশ্ববিদ্যালয়ের পুরো খরচই সরকারি অনুদান এবং শিক্ষার্থীদের সামান্য বেতনে চলে। সরকারি অনুদানে একটি বিশ্ববিদ্যালয় চলতে পারে না।

এক্ষেত্রে অ্যালামনাইদেরও অবদান রাখতে হবে। এক্ষেত্রে আমি সত্যিই খুব ব্যথিত এবং লজ্জিত। বিশ্ববিদ্যালয়ের প্রতি অ্যালামনাই হিসেবে আমাদের যে দায়িত্ব ও কর্তব্য তা আমরা পালন করতে সক্ষম হইনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অ্যালামনাইয়ের পক্ষ থেকে ১২০০ শিক্ষার্থীকে মাসে আড়াই হাজার টাকা করে প্রতিবছর তিন কোটি টাকা বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তি না দেওয়া হলে অনেক শিক্ষার্থীরই হয়তো লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হতো না। তাই আগামী দিনে আমাদের লক্ষ্য হলো- অ্যালামনাইয়ের উদ্যোগে ১০০ কোটি টাকার ফান্ড গঠন করা।

উৎসবের দ্বিতীয় পর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশিষ্ট ব্যক্তিবর্গ ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা বার্তা পাঠান। এ ছাড়াও অনলাইনে ও সশরীরে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি মোল্লা মোহম্মাদ আবু কাওছার, সহ-সভাপতি আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ), মহাসচিব রঞ্জন কর্মকার কোষাধ্যক্ষ দেওয়ান রাশিদুল হাসান এবং কার্যনির্বাহী কমিটির সদস্য সেলিমা খাতুন প্রমুখ। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর