শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ঢাবিতে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দিবস’ পালন করেছে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল। দিবসটি উপলক্ষে মানববন্ধন ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে সংগঠনটি। গতকাল রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধনে সংগঠনটির নেতৃবৃন্দ সিলেটে ছাত্রশিবিরের হাতে জাসদ সমর্থিত ছাত্রলীগ ও তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা মুনির ই কিবরিয়া, তপন জ্যোতি দেব, এনামুল হক জুয়েলের হত্যার কথা উল্লেখ করেন ও এই হত্যাকান্ডের পুনঃতদন্ত করে খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি গৌতম চন্দ্র শীল বলেন, মুনির-তপন-জুয়েল হত্যার সঠিক বিচার না হওয়ার পিছনে সরকারের স্বার্থ জড়িত রয়েছে। তাই আমাদের দাবি হলো এই হত্যাকান্ডের পুনঃতদন্ত ও বিচার সম্পন্ন করতে হবে। না হলে ছাত্র-জনতাকে নিয়ে আন্দোলনে নামা হবে।

এ সময় তিনি সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক অসচ্ছলতার বিবেচনায় সব বর্ষের শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সেমিস্টার ফি নেওয়া বন্ধের দাবি জানান।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি নাঈম হাসান হৃদয়, সহ-সভাপতি সংগ্রামী মোহন উচ্ছ্বাস, সাংগঠনিক সম্পাদক শামীম হুসেন প্রমুখ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে তিন নেতার প্রতি শ্রদ্ধাস্বরূপ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২টি কৃষ্ণচূড়া ও একটি সফেদা গাছের চারা রোপণ করা হয়।

সর্বশেষ খবর