রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে বাণিজ্য বাড়াতে প্রবাসীদের সহযোগিতা চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক এবং অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সহায়তা চেয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ডিজিটালাইজেশন, শিল্পায়ন, ট্যুরিজম ও অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে নতুন বিশ্বের নতুন আশা বাস্তবায়নে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকারের সব উন্নয়ন পরিকল্পনার সঙ্গে শিল্প খাতের তথা এসএমই খাতে বিনিয়োগের বিশাল সম্ভাবনা দেখা দিয়েছে। গতকাল নিউইয়র্কে আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স আয়োজিত বার্ষিক বিজনেস সামিটে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী ব্যবসায়ীদের কাছে এ আহ্বান জানান তিনি।

বক্তব্য দেন এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স (এবিবিএ) সভাপতি এ কে এম ফজলুল হক প্রমুখ। এফবিসিসিআইর সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা গেছে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশের গুরুত্বপূর্ণ বন্ধু এবং বহুমুখী স্বার্থ উন্নয়নের অন্যতম অংশীদার। আমাদের অর্থনীতি, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে তাদের অবদান রয়েছে। এ সম্পর্ক সুদৃঢ় করতে মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। দুই দেশের উদ্যোক্তাদের মধ্যে সভা, সেমিনার এবং বাণিজ্য মেলা এবং বিজনেস নেটওয়ার্কিংয়ের জন্য একটি প্ল্যাটফরম চালুর আগ্রহ প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, নির্মাণসহ অর্থনীতির প্রত্যেকটি খাতে প্রবাসীদের রেমিট্যান্স উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ দাঁড়ায় ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমান সরকারের ঐকান্তিক কূটনৈতিক প্রচেষ্টা এবং শ্রমিকের নিরাপত্তা, নিরাপদ বহির্গমন নীতিমালা উন্নয়নসহ বিভিন্ন বলিষ্ঠ পদক্ষেপের ফলে বিভিন্ন দেশে শ্রমবাজার সম্প্রসারণ অব্যাহত রয়েছে।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, প্রবাসী বাংলাদেশিরা কঠোর পরিশ্রম করে দেশে রেমিট্যান্স পাঠিয়ে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তিনি আমেরিকায় প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের দেশে বিনিয়োগের আহ্বান জানান। খাতভিত্তিক সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার বাণিজ্য সম্পর্কোন্নয়নে এফবিসিসিআই ও আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স যৌথভাবে কাজ করতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর