রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

রাজৈরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

বেলাল রিজভী, মাদারীপুর

রাজৈরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উপলক্ষে মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রাম ব্রিজ সংলগ্ন নিম্ন কুমার নদে অনুষ্ঠিত হলো আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। আর এ নৌকাবাইচকে ঘিরে নদের পাড়ের বাসিন্দারা মেতে ওঠেন উৎসবে। বাংলা ও বাঙালির চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সবাই মেতে ওঠেন আনন্দ-উল্লাসে। নদের পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পসরা। মাদারীপুরের রাজৈর উপজেলার আমগ্রাম ব্রিজ সংলগ্ন নিম্ন কুমার নদের পাড়ে স্থানীয় পৌর কাউন্সিলরদের উদ্যোগে আয়োজন করা হয় মনোমুগ্ধকর এ নৌকাবাইচ প্রতিযোগিতার। এ সময় নদের পাড়ের দুই ধার পরিণত হয় রাজৈর উপজেলাসহ আশপাশের জেলার হাজার হাজার বিনোদন-প্রেমী মানুষের মিলন মেলায়। প্রতিযোগিতায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৩২টি নৌকা অংশগ্রহণ করে।

এ সময় বাইচ দেখতে নদের দুই পাড়ে উৎসুক মানুষের সমাগমের মধ্যদিয়ে আমগ্রাম ব্রিজ এলাকায় সৃষ্টি হয় এক উৎসবমুখর পরিবেশ। শুক্রবার বিকালে শুরু হয়ে নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত।

উৎসবমুখর এ প্রতিযোগিতা শেষে বিজয়ী নৌকার দলপতির হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি। এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। নৌকাবাইচ দেখতে আসা জনগণ ঐতিহ্য ধরে রাখার আহ্বান জানান। নদীমাতৃক বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আনন্দ, উৎসব ও খেলাধুলা সবকিছুতেই নদী ও নৌকার সরব আনাগোনা। হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ নৌকাবাইচ। গ্রাম বাংলার শত বছরের চিরচেনা এ নৌকাবাইচের ঐতিহ্য ধরে রাখতে মাদারীপুরে বেশি বেশি নৌকাবাইচ অনুষ্ঠান আয়োজনের দাবি জানান সাধারণ মানুষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর