মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

দক্ষিণ এশিয়ায় শেখ হাসিনার মতো নেতা নেই

পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো এতো প্রজ্ঞাবান, অভিজ্ঞ ও দূরদৃষ্টিসম্পন্ন নেতা দক্ষিণ এশিয়ায় আর নেই বলে উল্লেখ করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০০৯-১০ সালেই রূপকল্প-২০২১ পরিকল্পনা করেন। এটিই এদেশের প্রথম দূরদৃষ্টিসম্পন্ন পরিকল্পনা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘শেখ হাসিনা : নেতৃত্ব, মানবিকতা ও দূরদৃষ্টি’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা জানান।  সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. রাশিদ আসকারী।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের আহ্‌বায়ক অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্টের অধ্যাপক ড. বদরুজ্জামান প্রমুখ।

প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম বলেন, ২০০৯-১০ সালেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের একটি রূপকল্প করে দিতে বলেছিলেন। দেশকে একটি মধ্যম আয়ের দেশে উন্নীত করার কথা বলেছিলেন। তার এ দূরদৃষ্টিসম্পন্ন চিন্তার ফলে ২০১৫ সালেই আমরা নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করি। মূল্যস্ফীতি ও অর্থনৈতিক পরিকল্পনা আমাদের কী হবে, তা তিনি (শেখ হাসিনা) তখনই নির্ধারণ করেছিলেন। ২০৪১ সালে দেশের অর্থনীতি কী হবে, সে রূপরেখাও তিনি করে দেন।

সর্বশেষ খবর