মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বগুড়া-সিরাজগঞ্জ রেললাইনের সম্ভাব্যতা সমীক্ষায় চুক্তি

নিজস্ব প্রতিবেদক

বহুল প্রতীক্ষিত বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষায় বাংলাদেশ রেলওয়ে এবং ভারতীয় দুটি প্রতিষ্ঠানের মধ্যে গতকাল রেলভবনে চুক্তি হয়েছে। চুক্তিতে স্বাক্ষর করেন রেলওয়ের পক্ষে  প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিঞা এবং কনসালটেন্সি সার্ভিসের পক্ষে ভারতের রাইটসের এমডি সঞ্জয় আগারওয়াল।এ সময় রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, ভারতীয় হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী, রেলপথ সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের ডিজি ধীরেন্দ্রনাথ মজুমদার উপস্থিত ছিলেন।

বগুড়া থেকে সিরাজগঞ্জ মনসুর আলী স্টেশন পর্যন্ত ৮৬ কিলোমিটার নতুন লাইন নির্মিত হলে রেলযাত্রায় ১১২ কিলোমিটার দূরত্ব কমে যাবে। এ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৭৮ কোটি টাকা।

এদিকে শীতের আগেই ভারতের পর্যটন ভিসা ও যাত্রীবাহী ট্রেন চালু হবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার বিক্রয় কুমার দোরাইস্বামী। দুপুরে রাজধানীর রেল ভবনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দোরাইস্বামী বলেন, বাংলাদেশ থেকে প্রচুর লোক ভারতে যাচ্ছেন চিকিৎসা, বাণিজ্যসহ বিভিন্ন কাজে। রেলপথ সাশ্রয়ী ফলে বহু লোক ট্রেনে ভ্রমণ করতেন। আমরা আগামী শীতের আগেই পর্যটন ভিসা চালু করব। একই সঙ্গে দুই দেশের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচলও শুরু করা হবে। আশা করছি ওই সময়ের মধ্যে করোনা সংক্রমণও নিয়ন্ত্রণে আসবে।

সর্বশেষ খবর