বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

৮৪৮ ইউপিতে ভোট ১১ নভেম্বর

জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন ► নারায়ণগঞ্জ সিটি ভোটের সিদ্ধান্ত আগামী কমিশন সভায়

নিজস্ব প্রতিবেদক

৮৪৮ ইউপিতে ভোট ১১ নভেম্বর

দেশজুড়ে নভেম্বরে আবারও শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। দ্বিতীয় ধাপে দেশের ৮৪৮টি ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর। এ ছাড়া সপ্তম ধাপে ১০ পৌরসভায় এবং সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচন হবে ২ নভেম্বর। গতকাল নির্বাচন কমিশনের সভায় এ নির্বাচনের সময়সূচি চূড়ান্ত হওয়ার পর ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এসব ভোটের তফসিল ঘোষণা করেন। তবে তৃতীয় ধাপের ইউপি ভোটের তফসিল ও নারায়ণগঞ্জ সিটিসহ অন্যান্য নির্বাচন নিয়ে আগামী সপ্তাহে কমিশন বৈঠকে সিদ্ধান্ত আসতে পারে। এ ছাড়া ডিসেম্বরের মধ্যে নির্বাচন উপযোগী ইউপি ও পৌরসভার ভোট শেষ হবে বলে জানান ইসি সচিব।

চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থী হতে আগ্রহীরা আগামী ১৭ অক্টোবর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ২০ অক্টোবর মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে, প্রত্যাহার করা যাবে ২৬ অক্টোবর পর্যন্ত। ভোট গ্রহণ হবে ১১ নভেম্বর। গতকাল সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৬তম সভায় সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচন, ৮৪৮ ইউপি নির্বাচন এবং সপ্তম ধাপের পৌর নির্বাচনেরও তারিখ চূড়ান্ত করা হয়। পরে নির্বাচন ভবনে সাংবাদিকদের বিস্তারিত জানান ইসি সচিব। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি উইংয়ের ডিজি এ কে এম হুমায়ুন কবীর, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান, এস এম আসাদুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন। করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শেষ হয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নেয়নি। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোটের পর ডিসেম্বরের মধ্যে পরবর্তী সব ইউপির ভোট শেষ করার কথা রয়েছে ইসির। দেশে প্রায় সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে।

সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন : আওয়ামী লীগের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে শূন্য হওয়া সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচন হবে ২ নভেম্বর। 

১০ পৌরসভার ভোট : আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচনের দিনই সপ্তম ধাপের ১০ পৌরসভায় নির্বাচন হবে। ১০ পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৯ অক্টোবর। মনোনয়নপত্র বাছাই হবে ১১ অক্টোবর। আর ১৭ অক্টোবর পর্যন্ত প্রত্যাহার করা যাবে। এই ১০ পৌরসভা হলো- নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ। সংরক্ষিত মহিলা আসন-৪৫ এর উপনির্বাচন : জাতীয় পার্টির নেতা ও অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া সংরক্ষিত মহিলা আসন-৪৫ এর উপনির্বাচন নিয়েও কমিশন বৈঠকে আলোচনা হয়। এ নির্বাচনের তারিখ নিয়ে পরবর্তী বৈঠকে আবার আলোচনা হবে বলে জানান ইসি সচিব।

জানুয়ারিতে জেলা পরিষদের নির্বাচন : আগামী জানুয়ারি দেশের জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল কমিশন সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ তথ্য জানান।

 সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি ডিসেম্বরের মধ্যে সব ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন করা হবে। জানুয়ারির দিকে জেলা পরিষদ নির্বাচন করা হবে।

কমিশনের সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের বলেন, পরিষদ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে চিঠি পেয়েছি। তবে আপনারা জানেন, ইউনিয়ন পরিষদসহ স্থানীয় পরিষদের জনপ্রতিনিধিরাই জেলা পরিষদ নির্বাচনের ভোটার। ফলে এই ভোটগুলো শেষ না হওয়া পর্যন্ত জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠান করতে গেলে কিছুটা সমস্যায় পড়তে হবে। যে কারণে কমিশন সিদ্ধান্ত নিয়েছে পরিষদের নির্বাচন শেষ হওয়ার পরেই জেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। জানুয়ারি মাসে এই ভোট অনুষ্ঠানের ব্যাপারে চিন্তা-ভাবনা করা হচ্ছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর