শিরোনাম
শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে করোনা সংক্রমণ

২৪ ঘণ্টায় শনাক্ত ৮৬০, মৃত্যু ২৩

নিজস্ব প্রতিবেদক

নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্তের হার গত সাত মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৫৬৯ জনের নমুনা পরীক্ষায় ৮৬০ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ৩.২৪ শতাংশ। সবশেষ এর চেয়ে কম ২.৮৭ শতাংশ শনাক্ত হারের তথ্য জানানো হয়েছিল গত ফেব্রুয়ারির শেষ দিনে। গত এক দিনে করোনা কেড়ে নিয়েছে আরও ২৩ জনের প্রাণ। এদিকে চারটি বিভাগে শনাক্তের হার ৩ শতাংশের নিচে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় বরিশাল বিভাগে শনাক্তের হার ছিল ১.২৪ শতাংশ, যা দেশের মধ্যে সর্বনিম্ন। এ ছাড়া রংপুর বিভাগে ২.২৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২.৬৩ শতাংশ, খুলনা বিভাগে ২.৯৩ শতাংশ, সিলেট বিভাগে ৩.২১ শতাংশ, ঢাকা বিভাগে ৩.৪৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৩.৪৬ শতাংশ ছিল শনাক্তের হার। ময়মনসিংহ বিভাগে এই হার ছিল ৫.৭৮ শতাংশ, যা দেশের মধ্যে সর্বোচ্চ। গত ফেব্রুয়ারিতে শীতের মধ্যেই সর্বনিম্ন পর্যায়ে নেমেছিল করোনা সংক্রমণ। পুরো মাসই শনাক্তের হার ছিল ৪ শতাংশের নিচে। মার্চ থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। ১৮ মার্চ প্রথম দুই সংখ্যা ছাড়ায় শনাক্তের হার। জুন, জুলাই ও আগস্টে সর্বোচ্চ তান্ডব চালায় ভাইরাসটি। জুলাইয়ে সব রেকর্ড ভেঙে শনাক্তের হার ছাড়িয়ে যায় ৩২ শতাংশ। বেড়ে যায় মৃত্যু। আগস্টের দ্বিতীয়ার্ধ থেকে সংক্রমণ কমতে শুরু করে। সেপ্টেম্বরের শেষ দিনে এসে আবারও ৪ শতাংশের নিচে নেমেছে শনাক্তের হার।

গত বছরও জুলাইয়ে সর্বোচ্চ তান্ডব চালায় ভাইরাসটি। মৃত্যু হয় ১ হাজার ২৬৪ জনের, যা ওই বছরের যে কোনো মাসের চেয়ে বেশি। আগস্টের পর সংক্রমণ ও মৃত্যু কমতে শুরু করে। চলতি বছরের জুলাইয়ে মারা যান ৬ হাজার ১৮২ জন, যা মহামারীকালে এক মাসে সর্বোচ্চ মৃত্যু।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৫৫ হাজার ৯১১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৫ হাজার ৯৪১ জন। করোনা কেড়ে নিয়েছে মোট ২৭ হাজার ৫১০ জনের প্রাণ, যার মধ্যে ২১ হাজার ৭৩৬ জনেরই বয়স ছিল ৫০ বছরের বেশি। সর্বাধিক মৃত্যু হয়েছে ৬১ থেকে ৭০ বছর বয়সসীমায়। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১২ জন ছিলেন ষাটোর্ধ্ব, তিনজন পঞ্চাশোর্ধ্ব, পাঁচজন চল্লিশোর্ধ্ব, দুজন ত্রিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে পুরুষ ছিলেন ১১ জন ও নারী ১২ জন। সর্বোচ্চ সাতজনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ ছাড়া ঢাকা বিভাগে ছয়জন, সিলেট বিভাগে চারজন, ময়মনসিংহ বিভাগে চারজন এবং বরিশাল ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে।

সর্বশেষ খবর