শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

পানির চাহিদা পূরণে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক

পানির চাহিদা পূরণে কাজ করছে সরকার

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা মহানগরীতে ভবিষ্যতে পানির বর্ধিত চাহিদা পূরণ করতে নিরলসভাবে কাজ করছে সরকার। গতকাল নারায়ণগঞ্জে ঢাকা ওয়াসা কর্তৃক বাস্তবায়নাধীন গন্ধবপুর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট প্রকল্পের ইন্টেক পাম্পিং স্টেশন পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি। পরিদর্শনকালে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

, জার্মানি, ফ্রান্স ও ডেনমার্কের রাষ্ট্রদূত, এডিবি ও কেএফডব্লিউ এর কান্ট্রি ডিরেক্টর এবং নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা ওয়াসার উদ্যোগে গন্ধবপুর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট (ফেইজ-৩)সহ বেশ কয়েকটি প্রকল্প চলমান রয়েছে। এগুলো বাস্তবায়িত হলে ঢাকা নগরবাসী এবং শিল্প কলকারখানায় পানি সরবরাহে কোনো সমস্যা থাকবে না। ঢাকা শহরে আগামী দিনে পানির যে চাহিদা বৃদ্ধি পাবে তা মোকাবিলা করা সম্ভব হবে। মেঘনা নদী থেকে পানি উত্তোলন করে ট্রিটমেন্টের মাধ্যমে ঢাকায় পানি সরবরাহে যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে, তা ২০২৩ সালে সমাপ্ত হবে। এ থেকে প্রতিদিন ৫০ কোটি লিটার পানি সরবরাহ করা যাবে।

মন্ত্রী আরও বলেন, মেঘনা নদীসহ বিভিন্ন নদী থেকে পানি ট্রিটমেন্টের মাধ্যমে দূষণ মুক্ত করে নেওয়া হচ্ছে। ওয়াসার দায়িত্ব ঢাকা শহরের নাগরিকের বাসায় ওয়াটার রিজার্ভে পানি পৌঁছানো।

সর্বশেষ খবর