মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দিলেন নির্যাতিত শিক্ষার্থীসহ অর্ধশত

সিরাজগঞ্জ প্রতিনিধি

১৪ ছাত্রের চুল কাটা নিয়ে গঠিত তদন্ত কমিটির কাছে সাক্ষ্য দিয়েছেন নির্যাতিত ১৪ শিক্ষার্থী। রবিবার দিনভর তদন্ত কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষার্থীরা তাদের সাক্ষ্য প্রদান করেন। সিরাজগঞ্জের শাহজাদপুরের কান্দাপাড়ায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে এ সাক্ষ্য গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া অসুস্থ এক ছাত্র ভার্চুয়ালিসহ প্রত্যক্ষদর্শী ১৫ শিক্ষার্থী, তিন শিক্ষক, পাঁচ কর্মচারী ও পাঁচজন অন্য বিভাগের শিক্ষার্থীও সাক্ষ্য প্রদান করেন। এ সময় গত তিন বছরে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনের স্বেচ্ছাচারিতার বর্ণনা দিয়ে সাক্ষ্য দেন বিভিন্ন বিভাগের আরও আট শিক্ষার্থী।

 সব মিলিয়ে প্রায় অর্ধশত ব্যক্তি সাক্ষ্য প্রদান করেন। তবে অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেন তদন্ত কমিটির কাছে সাক্ষ্য প্রদান করেননি। তদন্ত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লায়লা ফেরদৌস হিমেল জানান, অভিযুক্ত শিক্ষিকা সাক্ষ্য দিতে আসেননি। তবে তিনি সময়ের আবেদন করে ইমেইল করেছেন। তিনি জানান, তদন্ত কাজ শেষ হয়নি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো কিছু বলা সম্ভব নয়। আন্দোলনরত শিক্ষার্থী আবু জাফর ও শামীম হোসেন জানান, তদন্ত কমিটির কাছে সাক্ষীরা শিক্ষক ফারহানা নিজ হাতে কাঁচি দিয়ে ১৪ ছাত্রের মাথার চুল কেটে দিয়েছেন বলে স্বীকার করেছেন।

এর পরও যদি দ্রুত সময়ের মধ্যে তাঁকে স্থায়ী বরখাস্ত করা না হয় তবে আবারও কঠোর আন্দোলন শুরু করা হবে।

প্রসঙ্গত, ২৬ সেপ্টেম্বর পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ ছাত্রের মাথার চুল কাঁচি দিয়ে কেটে দেওয়ার অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়টির সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের বিরুদ্ধে। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষার্থীরা তার অপসারণ দাবিতে আন্দোলন ও আমরণ অনশন শুরু করেন। বৃহস্পতিবার রাতে শিক্ষক ফারহানাকে সাময়িক বরখাস্ত করা হলেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যান। এ অবস্থায় শনিবার শিক্ষামন্ত্রী দীপু মনির আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে আন্দোলন শিথিল করেন।

সর্বশেষ খবর