বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সিডিএর নির্মিত ড্রেন ৯ মাসেও বুঝে নেয়নি চসিক

নালায় পড়ে এক মাসে দুই মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) নগরের জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়ন করছে মেগা প্রকল্প। প্রকল্পের অধীনে নির্মাণ, সংস্কার-সম্প্রসারণ করা হচ্ছে রোড সাইড ড্রেন ও নালা-নর্দমা। ইতিমধ্যে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রোড সাইড ড্রেন সংস্কার কাজ শেষ হয়েছে। সম্পন্ন হওয়া রোড সাইডগুলো হস্তান্তরে চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) গত ১০ জানুয়ারি চিঠি দেয় সিডিএ। কিন্তু গত ৯ মাসেও চসিক সাইটগুলো বুঝে নেয়নি। এরই মধ্যে গত এক মাসে নালায় পড়ে দুজনের মৃত্যু হয়। জানা যায়, সিডিএ ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনর্খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রায় ৬ হাজার কোটি টাকার একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতাধীন শহরের বিভিন্ন স্থানে সুষ্ঠুভাবে পানি নিষ্কাশনের জন্য ১৫ দশমিক ৫০ কিলোমিটার রোড সাইড ড্রেন নির্মাণকাজ সম্পন্ন করা হয়েছে। রোড সাইডগুলো বুঝে নিতে গত ১০ জানুয়ারি সিডিএ চেয়ারম্যান স্বাক্ষরিত রোড সাইড ড্রেনের নামের তালিকা, বিবরণ, নকশা ও ডিজাইনসহ হস্তান্তরের জন্য চসিককে চিঠি দেওয়া হয়। চিঠিতে বলা হয়, ‘সিডিএ আইন ২০১৮-এর ধারা ২৬ মতে প্রকল্পের আওতায় নবনির্মিত ১৫ দশমিক ৫০ কিলোমিটার রোড সাইড ড্রেনগুলো রক্ষণাবেক্ষণ, মেরামত ও সংরক্ষণের নিমিত্তে চসিককে হস্তান্তর প্রয়োজন। নির্মিত ড্রেন চসিক ও সেনাবাহিনী ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতিতে চসিককে বুঝিয়ে দেওয়া হবে।’ 

সিডিএর নির্বাহী প্রকৌশলী ও মেগা প্রকল্পের পরিচালক আহমদ মঈনুদ্দিন বলেন, নিয়ম মতে নগরের নালা, ড্রেন ও রোড সাইড ড্রেনগুলোর মালিক চসিক। তাই মেগা প্রকল্পের অধীনে নির্মিত ড্রেনগুলো চসিককে বুঝিয়ে দিতে হবে। এ নিয়ে গত ১০ জানুয়ারি একটি চিঠি দেওয়া হয়। কিন্তু ৯ মাস পার হলেও এখনো এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি চসিক। এরই মধ্যে এক মাসের ব্যবধানে নগরে নালায় পড়ে একজনের মৃত্যু ও একজন নিখোঁজের ঘটনা ঘটল।  এ ব্যাপারে গত সোমবার দুপুরে চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলামের নগর ভবনের দফতরে গিয়ে যোগাযোগ করা হলেও তাদের পাওয়া যায়নি। পরে মোবাইলে একাধিকবার কল ও এসএমএস দিয়েও সাড়া মেলেনি। অভিযোগ আছে, নগরের নালা-নর্দমা পরিষ্কার ও সংস্কারের দায়িত্ব চসিকের।

 কিন্তু এ নিয়ে সংস্থাটির কাছে নাগরিক প্রত্যাশিত ভূমিকা পরিলক্ষিত হওয়ার মতো নয়। নামমাত্র পরিষ্কার করেই দায়িত্ব শেষ করে চসিক। তাছাড়া প্রকৌশল বিভাগের অবহেলার কারণেও নগরের নালা-নর্দমাগুলো পরিকল্পিতভাবে পরিষ্কার ও সংস্কার করা হয় না। ফলে নগরের নালা-নর্দমাগুলোর অবস্থা দিনের পর দিন বেহাল হয়ে পড়ছে। জানা যায়, চট্টগ্রাম নগরে নালা-নর্দমাগুলো নিয়মিত পরিষ্কার না করার ফলে এগুলো বর্জ্যরে ভাগাড়ে পরিণত হয়। এসব নালায় পড়ে প্রাণহানির ঘটনাও ঘটছে।

সর্বশেষ খবর