বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

করোনাকালে জাতীয় প্রেস ক্লাবের প্রয়াত সদস্যদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক

‘করোনাকালে জাতীয় প্রেস ক্লাবের ৩৪ জন সদস্যের মৃত্যুতে সাংবাদিকতা পেশার চরম ক্ষতি হয়েছে। জীবিকার অনিশ্চয়তার পাশাপাশি সুস্থ, স্বাভাবিক জীবন-যাপন করাও এখন দুঃসাধ্য। শঙ্কা, উৎকণ্ঠা ও অনিশ্চয়তার ধকল সামলাতে না পারায় অনেকের মৃত্যু ত্বরান্বিত হয়েছে। জাতীয় প্রেস ক্লাবের ৬৭ বছরের ইতিহাসে এক সঙ্গে এত সদস্যের মৃত্যু এক বিরল ও শোকাবহ অধ্যায়। এই ক্ষতি পূরণ হওয়ার নয়।’- প্রয়াত সদস্যদের স্মরণসভায় এ কথা বলেছেন সাংবাদিক নেতারা। জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গতকাল অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন। প্রয়াত সদস্যদের স্মরণে রচিত বুকলেট উপস্থাপন করেন যৌথভাবে ক্লাবের সিনিয়র সহসভাপতি কবি হাসান হাফিজ ও যুগ্ম সম্পাদক  আশরাফ আলী। বক্তৃতা করেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বাসসের এমডি আবুল কালাম আজাদ, বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাইনুল আলম, কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী প্রমুখ।

এই স্মরণ সভার মধ্য দিয়ে গতকাল শুরু হয়েছে জাতীয় প্রেস ক্লাবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর দুই সপ্তাহের অনুষ্ঠানমালা। আগামী ২০ অক্টোবর নৈশভোজের মাধ্যমে তা শেষ হবে। আজ সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ‘চক্ষু-ক্যাম্প’ কর্মসূচি চলবে।

বক্তারা প্রয়াত সদস্যদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, করোনা অতিমারীর ছোবলে দেশ ও জনপদ এখনো বিপর্যস্ত। এ এক দুঃসহ কাল। গত এক বছরে আমরা হারিয়েছি অনেক সুহৃদ-সহযোগীকে। সাংবাদিকতা পেশার উন্নয়ন ও মর্যাদা বৃদ্ধির ধারাবাহিক যে প্রয়াস, তার অগ্রসৈনিক ছিলেন তাঁদের অনেকে। আমাদের প্রিয় সেকেন্ড হোম জাতীয় প্রেস ক্লাবের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর সূচনালগ্নে তাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তাদের স্বপ্ন-আকাক্সক্ষা আদর্শ আমাদের সঙ্গে সব সঞ্চয় রয়েছে। সেই সঞ্চয় ও পাথেয় সম্বল করে আমরা সামনে এগিয়ে যাব ইনশাআল্লাহ। সভাপতির বক্তৃতায় ফরিদা ইয়াসমিন বলেন, প্রয়াত ৩৪ জন সদস্য ছিলেন আমাদের খুব কাছের মানুষ। সাবেক সভাপতি হাসান শাহরিয়ার, নির্বাহী সদস্য জাহিদুজ্জামান ফারুক, মিজানুর রহমান খান, হুমায়ূন সাদেক চৌধুরী, লুৎফর রহমান বীনুর মতো সদস্যদের প্রত্যেকের জীবনাবসানই আমাদের চরমভাবে ক্ষতিগ্রস্ত করেছে। ক্লাব ও সাংবাদিকতা পেশা ক্ষতিগ্রস্ত হয়েছে। বক্তারা প্রয়াত এই সদস্যদের আদর্শ ধারণ করে তাদের কর্মজীবন থেকে শিক্ষা গ্রহণ করে ঐক্যবদ্ধভাবে ক্লাবের মর্যাদা ও ঐতিহ্যকে সমুন্নত রাখার আহ্বান জানান।

সর্বশেষ খবর