বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

এখনো করোনা বেশি ঢাকায়

এক দিনে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ২০৩ জন

নিজস্ব প্রতিবেদক

দেশের সাত বিভাগে করোনা সংক্রমণ হার ৩ শতাংশের নিচে নামলেও ঢাকা বিভাগে এ হার এখনো ৩ শতাংশের ওপরে রয়েছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২ শতাংশের নিচে ছিল তিনটি বিভাগে ও ৩ শতাংশের নিচে ছিল চারটি বিভাগে। শুধু ঢাকা বিভাগে শনাক্তের হার ছিল ৩.৪৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ২৪ হাজার ৩৭৬ জনের নমুনা পরীক্ষায় ৭০৩ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২.৮৮ শতাংশ। তবে সাত বিভাগে শনাক্তের হার ছিল ২.৮৮ শতাংশের চেয়ে কম। এ সময়ে সিলেট বিভাগে ১.১১ শতাংশ, রাজশাহী বিভাগে ১.৬৪, চট্টগ্রাম বিভাগে ১.৮৫, বরিশাল বিভাগে ২, ময়মনসিংহ বিভাগে ২.৫৩, খুলনা বিভাগে ২.৮৫, রংপুর বিভাগে ২.৮৭ ও ঢাকা বিভাগে ৩.৪৮ শতাংশ ছিল শনাক্তের হার।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ২১ জনের। ২০ জন হাসপাতালে ও একজন বাড়িতে মারা গেছেন। এর মধ্যে ৯ জন ছিলেন পুরুষ ও ১২ জন নারী। ঢাকা ও চট্টগ্রাম বিভাগে আটজন করে, খুলনা ও রংপুর বিভাগে দুজন করে ও সিলেট বিভাগে একজন মারা গেছেন। মৃতদের মধ্যে ছয়জন ছিলেন ষাটোর্ধ্ব, ছয়জন পঞ্চাশোর্ধ্ব, চারজন চল্লিশোর্ধ্ব, দুজন ত্রিশোর্ধ্ব, দুজন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

গতকাল পর্যন্ত দেশে মোট ১৫ লাখ ৬০ হাজার ১৫৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৭ হাজার ৬৩৫ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ২১ হাজার ১১৩ জন।

এদিকে দেশে এক দিনে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২০৩ জন। এর মধ্যে শুধু রাজধানীর হাসপাতালে ভর্তি ১৭০ জন। চলতি মাসের এ ছয় দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৩৯ জন, মারা গেছেন চারজন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯ হাজার ৩৩৬ জন। প্রাণ হারিয়েছেন ৭৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৮ হাজার ৪০০ জন। গত ২৪ ঘণ্টার হিসাবসহ বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮৬৩ জন। এর মধ্যে কেবল রাজধানীর ৪৬ সরকারি-বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন ৭২০ জন। বাকিরা ঢাকা মহানগরীর বাইরের হাসপাতালগুলোয় ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী এ বছরের জানুয়ারিতে ৩২, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ১৩, এপ্রিলে ৩, মে-তে ৪৩, জুনে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এ সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়।

সব মিলিয়ে জুলাইয়ে ২ হাজার ২৮৬ জন ডেঙ্গু আক্রান্ত হন। আগস্টে এর পরিমাণ ছিল ৩ গুণের বেশি ৭ হাজার ৬৯৮। সেপ্টেম্বরে মোট ৭ হাজার ৮৪১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর