বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শরতের সন্ধ্যায় ঢাকায় চার নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

শরতের সন্ধ্যায় ঢাকায় চার নাটক

নীলাকাশে মেঘমালা আর কাশবনে সাদা কাশফুলের সঙ্গে শরতের সকালটা শিশিরে সিক্ত শিউলিতে ভেজা। শারদীয় সৌন্দর্যের রূপসুষমা প্রকৃতিতে ছড়িয়ে পড়ার পাশাপাশি শিল্পাঙ্গনও সেজেছে উৎসবের রঙে। গতকাল দিনের আলো নিভে যাওয়ার পরে শিল্পের রঙে সেজে ওঠে শারদীয় সন্ধ্যা। নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অনন্য হয়ে ওঠে মেঘলাদিনের শরতের সন্ধ্যাটি। এদিন রাজধানীর চারটি মিলনায়তনে মঞ্চায়ন হয় চারটি নাটক। এর মধ্যে ১২ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের ষষ্ঠ দিনে গতকাল সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাঙ্গণেমোর প্রযোজিত নাটক ‘কনডেম সেল’। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন “পদাতিক নাট্য সংসদের ‘প্রেরণা’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় এথিক নাট্যদলের ‘আয়না ঘর’।” অন্যদিকে, নাটকসরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতির মিলনায়তনে অনুষ্ঠিত হয় নাটকের দল বটতলার নতুন নাটক ‘মার্ক্স ইন সোহো’র মঞ্চায়ন।

হাওয়ার্ড জিনের লেখায় জাভেদ হুসেনের অনুবাদে নাটকটির নির্দেশনায় ছিলেন নায়লা আজাদ।

মৃত্যুর ১০০ বছর পরে কার্ল মার্ক্স কি সত্যি পৃথিবীতে ফিরেছেন? ফেরার প্রয়োজনীয়তাও কি আছে? এই যে পৃথিবীতে বাস করছি আমরা যেখানে নানা বৈষম্য বিদ্যমান, শ্রমিক তার ন্যায্য মজুরি থেকে বঞ্চিত, মানুষের মধ্যে অসহিষ্ণুতা গোটা বিশ্ব যেখানে পুঁজিবাদের দাস, সেখানে কার্ল মার্ক্স কি ফিরছেন এসব থেকে উত্তরণের পথ দেখাতে; নাকি তার নামে চালু বদনামগুলো পরিষ্কার করতে? এমন ঘটনা নিয়েই বিন্যস্ত হয়েছে নাটকটি। পরপর চার দিন এই নাটকটির ছয়টি মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

নয়াদিল্লিতে শুরু হচ্ছে প্রদর্শনী, ঢাকায় মোড়ক উন্মোচন : বাংলাদেশ ও ভারতের সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ২৩ অক্টোবর ভারতের রাজধানী নয়াদিল্লির ললিতকলা একাডেমিতে শুরু হচ্ছে বাংলাদেশের শিল্পী রোকেয়া সুলতানার একক চিত্রপ্রদর্শনী। এটি অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে। আগামী বছর ঢাকার বেঙ্গল ফাউন্ডেশনে অনুষ্ঠিত হবে এ প্রদর্শনীটি। এ উপলক্ষে গতকাল রাজধানীর গুলশানের ইন্ডিয়ান কালচারাল সেন্টারে প্রকাশিত ক্যাটালগের মোড়ক উন্মোচনের পাশাপাশি কিছু অংশের প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এতে অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ও ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন।

আরও উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু ও মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বিক্রম দোরাইস্বামী বলেন, প্রদর্শনীটি ভারত ও বাংলাদেশের সম্পর্কের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা আগামিতে এমন আরও আয়োজনের মধ্য দিয়ে দুটি দেশের সম্পর্কের এ মাইলফলককে উদযাপন করব। এ উপলক্ষে চার দিনব্যাপী প্রদর্শনীর কিছু অংশ দেখানো হয়। প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী।

সর্বশেষ খবর