শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
এ ক ন জ রে

নির্বাচন কমিশন গঠনে আইন করার সুযোগ নেই : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস পরিস্থিতি এবং সময়স্বল্পতার কারণে নির্বাচন কমিশন গঠনে আইন করার মতো সুযোগ নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, সার্চ কমিটির মাধ্যমেই পরবর্তী নির্বাচন কমিশন গঠন ছাড়া এই মুহূর্তে কোনো বিকল্প নেই। আইনমন্ত্রী রাজধানীর মোহাম্মদপুরে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে (ইউল্যাব) ‘স্মরণে শেখ মুজিব-সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন।

আইনমন্ত্রী বলেন, সার্চ কমিটির মাধ্যমেই নির্বাচন কমিশনের নতুন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্য নিয়োগ হবে, বিকল্প উপায় ভাবার সুযোগ নেই। কভিড পরিস্থিতি ও সময়স্বল্পতার কারণে আইন করারও সুযোগ নেই।

আইনমন্ত্রী বলেন, প্রথম কথা হলো প্রধানমন্ত্রী পরিষ্কার বলে দিয়েছেন যে সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠিত হবে। এই যে সার্চ কমিটির কথা যেটা বলা হয়েছে, সেটা গঠন করা হয়েছিল সব রাজনৈতিক দলের অভিমত নিয়েই এবং সব রাজনৈতিক দল রাজি হওয়ার পরই গেজেট করা হয়।

তিনি বলেন, যদিও সার্চ কমিটির গেজেটটা আইন নয়, কিন্তু এটা যেহেতু সবার কনসেন্সের মাধ্যমে হয়েছিল; মহামান্য রাষ্ট্রপতি সেটা গেজেট করেছিলেন। সেটা কিন্তু আইনের কাছাকাছি। আমি কিন্তু এখনো বলছি এটা আইন নয়, কিন্তু আইনের কাছাকাছি।

আইনমন্ত্রী বলেন, তারপরও এই সার্চ কমিটি দ্বারা কয়েকটি নির্বাচন কমিশনের সদস্য মনোনীত করা হয়েছিল এবং নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল। আজ নতুন করে অন্য কোনো কথা বলার আমার মনে হয় অবকাশ নেই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর