মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সেন্টমার্টিনে আটকা তিন শতাধিক পর্যটক

বৈরী আবহাওয়ায় টেকনাফের সঙ্গে সেন্টমার্টিন যাত্রীবাহী ট্রলার চলাচল বন্ধ

কক্সবাজার প্রতিনিধি

প্রবালদ্বীপ সেন্টমার্টিনে আটকা পড়েছেন ৩ শতাধিক পর্যটক। বৈরী আবহাওয়ার কারণে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়ায় কর্তৃপক্ষ টেকনাফের সঙ্গে সেন্টমার্টিন সমুদ্রপথে যাত্রীবাহী ট্রলার চলাচল বন্ধ করে দেয়। এ কারণে রবিবার বিকাল থেকে ট্রলারসহ কোনো নৌযান প্রবালদ্বীপ থেকে ছাড়তে পারেনি। ফলে কয়েক দিন আগে যারা সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে আসেন তারা গতকাল টেকনাফে ফিরতে পারেননি।

সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুর আহমেদ বলেন, ‘আটকে পড়া পর্যটকরা নিরাপদে রয়েছেন। মূলত বৈরী আবহাওয়া শুরু হলে রবিবার বিকাল থেকে দ্বীপ থেকে কোনো ট্রলার ছাড়তে পারেনি। ফলে দ্বীপে বেড়াতে আসা প্রায় ৩০০ পর্যটক আটকা পড়েছেন। তাদের প্রতিনিয়ত খোঁজখবর রাখা হচ্ছে এবং বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে।’

ইউপি সদস্য মো. হাবিব জানান, দ্বীপে ৩ শতাধিক পর্যটক আটকা পড়েছেন। তবে পর্যটকরা নিরাপদে আছেন। আবহাওয়া পরিস্থিতি ভালোর দিকে রয়েছে। আজ যাত্রীবাহী ট্রলার চলাচল শুরু হলে তারা ফিরে যেতে পারবেন। স্থানীয় পর্যটনকর্মী জসিম উদ্দিন শুভ জানান, আটকা পড়া পর্যটকদের কোনো সমস্যা হচ্ছে না। তাদের হোটেল মোটেল ও রেস্তোরাঁয় সহনীয় মূল্যে থাকার ব্যবস্থা করা হয়েছে। এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ পারভেজ চৌধুরী জানান, বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টনে ভ্রমণে এসে কয়েক শ পর্যটক ফিরতে পারেননি। অবস্থা স্বাভাবিক হলে তারা ফিরে যাবেন। তাদের যাতে অসুবিধা না হয় সে জন্য সেখানকার জনপ্রতিনিধিসহ সবাই খোঁজ রাখছেন।

চার সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত: নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম জানান, চট্টগ্রাম বন্দরসহ দেশের চার সমুদ্র বন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করার প্রভাবে উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বইতে পারার শঙ্কায় এ সতর্ক বার্তা দেওয়া হয়। আবহাওয়া অধিদফতরের সতর্ক বার্তায় বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এ জন্য উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এ সময় চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দক্ষিণ-দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর