মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নানা আয়োজনে শেখ রাসেলের জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত হয়েছে। এবারই প্রথম   ‘শেখ রাসেল দিবস’ হিসেবে জাতীয়ভাবে দিনটি পালন করা হয়েছে। দিনটির প্রতিপাদ্য ছিল ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’। দিনটি উপলক্ষে সরকারিভাবে নানা আয়োজনের পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোও নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল- শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহতদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ, দোয়া মাহফিল; স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম এবং সিলমোহর অবমুক্তকরণ, সেমিনার, কনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিস, ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, কেক কাটা। ‘শেখ রাসেল দিবস-২০২১’ উদযাপন উপলক্ষে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘শেখ রাসেল স্বর্ণ পদকসহ অন্যান্য প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

 এর আগে সকালে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলের কবরে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কৃষি সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, শাহাবুদ্দিন ফরাজী, আনোয়ার হোসেন, আনিসুর রহমান প্রমুখ।

সকালে শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম এবং সিলমোহর অবমুক্ত করেন। তথ্যপ্রযুক্তি বিভাগ বিকাল ৩টায় ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে এবং সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘কনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিস’ শীর্ষক এক কনসার্টের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

দিনটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে কৃষক লীগ। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটুর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।  কোরআন খতম, মিলাদ এবং অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে আওয়ামী যুবলীগ। রাজধানীর বনানী কবরস্থানের মূল ফটকে এ আয়োজন করে সংগঠনটি। এ সময় উপস্থিত ছিলেন- যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। অনুষ্ঠানে যুবলীগের কেন্দ্রীয় ও মহানগর উত্তর-দক্ষিণের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এ ছাড়া জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে ‘শেখ রাসেল দিবস ২০২১’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতা করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ সচিবালয়ের সচিব কে এম আবদুস সালামের সভাপতিত্বে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, হুইপ ইকবালুর রহিম, পরিচালক মো. তারিক মাহমুদ, এ কে এম জি কিবরিয়া মজুমদার বক্তৃতা করেন।

বিকালে পানি ভবনে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এনামুল হক শামীম। গতকাল বাংলাদেশ শিশু একাডেমি অডিটরিয়ামে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী বক্তৃতা করেন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম বলেন, শহীদ শেখ রাসেল ছিলেন মহানুভবতা, উদারতা ও সহনশীলতার প্রতীক।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন কার্যালয়ে ‘শেখ রাসেল দিবসের’ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

আওয়ামী লীগের আলোচনা সভা আজ : ‘শেখ রাসেল দিবস’ উপলক্ষে আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর