শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

প্রতীক বরাদ্দের আগে প্রচারণা নয়

► আওয়ামী লীগের ১১ চেয়ারম্যানসহ ৬৯১ জনের মনোনয়ন বাতিল ► ২৬ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ

গোলাম রাব্বানী

দ্বিতীয় ধাপের ইউপি ভোটে মনোনয়নপত্র যাচাই-বাছাই গতকাল শেষ হয়েছে। অনেক প্রার্থী যাচাই-বাছাইয়ে বাদ পড়েছেন। বাদ পড়া প্রার্থীরা প্রার্থিতা ফিরে পেতে আপিল করতে পারবেন কাল। আপিল নিষ্পত্তি শেষ হবে ২৫ অক্টোবর। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হবে ২৬ অক্টোবর। ২৭ অক্টোবর চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং অফিসাররা। প্রতীক বরাদ্দের আগে নির্বাচনী প্রচার-প্রচারণা নিষিদ্ধ করেছে নির্বাচন কমিশন। সব ধরনের আগাম প্রচারসামগ্রী অপসারণের নির্দেশনাও দেওয়া হয়েছে। যদি কোনো প্রার্থীর নামে পোস্টার, দেয়াল লিখন পাওয়া যায় তবে প্রার্থীর পোস্টারের ছবি তুলে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের। প্রার্থিতা চূড়ান্ত হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে ইসি। দ্বিতীয় ধাপে তফসিল অনুযায়ী- চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের আগ্রহী প্রার্থীরা ইতিমধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়েছে। অনেক প্রার্থী বাছাইয়ে বাদ পড়েছেন। আর আগামী ২৬ অক্টোবর পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। দেশজুড়ে নভেম্বরে আবারও শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। দ্বিতীয় ধাপে দেশের ৮৪৬টি ইউপিতে ভোট হবে আগামী ১১ নভেম্বর। তৃতীয় ধাপের ১০০৭ ইউপিতে ভোট হবে ২৮ নভেম্বর। ভোটের সময় যত ঘনিয়ে আসছে, উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ। সংঘাত-সহিংসতার ঘটনা ঘটছে। দলীয় মনোনয়নবঞ্চিতরা নির্বাচনী এলাকায় উত্তাপ ছড়াচ্ছেন। এই মুহূর্তে নির্বাচন নিয়ে মাগুরায় ঝুঁকি নেই বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। মাগুরা সদরে ইউপি নির্বাচন সামনে রেখে দুই পক্ষের সংঘর্ষে চারজন নিহতের ঘটনায় মাগুরা সফর করেছেন তিনি। ১১ নভেম্বরের ইউপি নির্বাচনের আগেই মাগুরার জগদল ইউনিয়নে হতাহতের ঘটনাটিকে অনাকাক্সিক্ষত ও ন্যক্কারজনক অভিহিত করে তিনি দুঃখ প্রকাশ করেছেন।

চাঁদপুরে নৌকার প্রার্থীও বাদ : চাঁদপুর সদর উপজেলার ১০ ইউপি নির্বাচনে ৪৭৪ প্রার্থীর মধ্যে নৌকা প্রতীকের প্রার্থীসহ মোট ৮ প্রার্থীর মনোনয়নপত্র  বাতিল ঘোষণা করা হয়েছে। চাঁদপুর সদর নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন বলেন, চেয়ারম্যান পদে ৩ জন, মেম্বার ৪ ও মহিলা মেম্বার ১ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে। তারা হলেন চেয়ারম্যান পদে আশিকাটির নৌকা প্রতীকের বিল্লাল মাস্টার, শাহ মাহমুদপুরের আবুল হোসেন (স্বতন্ত্র) ও বালিয়ার কামরুল ইসলাম (স্বতন্ত্র)। এদিকে শরীয়তপুর সদর উপজেলার ডোমসার ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থীর কার্যালয়, ব্যবসায় প্রতিষ্ঠান ও বসতবাড়িতে হামলা-ভাঙচুরের          ঘটনা ঘটেছে।  এদিকে দ্বিতীয় ধাপের ৮৪৬ ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ৬৯১ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। এ ধাপে চেয়ারম্যান পদে ১২৬ জনের মনোনয়ন বাতিল হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগের ১১ জন প্রার্থীর সহ মোট ২৭ জন দলীয় প্রার্থী রয়েছেন। আর স্বতন্ত্র               চেয়ারম্যান প্রার্থী মনোনয়নপত্র বাতিল হয়েছে ৯৯ জনের। সাধারণ সদস্য পদে মনোনয়ন বাতিল হয়েছে ৪৪২ জনের। সংরক্ষিত সদস্য পদে মনোনয়ন বাতিল হয়েছে ১২৩ জনের। গতকাল নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে।

 ইসির কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বর্তমানে বৈধ প্রার্থীর সংখ্যা হচ্ছে সর্বমোট ৪৩ হাজার ৭৬৭ জন। বাছাই শেষে বর্তমানে বৈধ চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা হচ্ছে ৩ হাজার ৯৪৯ জন। বৈধ সাধারণ সদস্য প্রার্থীর সংখ্যা হচ্ছে ৩০ হাজার ৪৪৮ জন এবং সংরক্ষিত সদস্য পদে বৈধ প্রার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৩৭০ জন।

সর্বশেষ খবর